ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বইপ্রেমিদের আড্ডাখানা দীপনপুর

প্রকাশিত : ১৬:৫২, ২৫ সেপ্টেম্বর ২০১৭

জঙ্গি হামলায় নির্মমভাবে খুন হওয়া জাগৃতি প্রকাশনীর সত্ত্বাধিকারী ফয়সল আরেফিন দীপনের ৪৫তম জন্মদিনে যাত্রা শুরু করেছে অত্যাধুনিক বুকশপ ক্যাফে `দীপনপুর`। রাজধানীর এলিফ্যান্ট রোডে প্রায় ২৮০০ বর্গফুটের এই বুকশপ ক্যাফে প্রতিষ্ঠা করেছেন প্রয়াত দীপনের স্ত্রী রাজিয়া রহমান। তিনিই এটি দেখভাল করেন।

দীপনপুরে রয়েছে বাংলাদেশের সব স্বনামধন্য প্রকাশনীর উল্লেখযোগ্য বইয়ের সমাহার। প্রায় ১৫ হাজার বইয়ের এই বিশাল আঙ্গিনা থেকে আপনার পছন্দের বইটি কিনতে পারবেন । সেখানে একটি ক্যাফে রয়েছে। যেখানে বসে চা-কফির কাপে চুমুক দেওয়ার সঙ্গে বইও পড়া যায়। নতুন বইয়ের পাশাপাশি পুরনো বইয়ের মজুদও আছে দীপনপুরে। পাবেন নতুন চিত্রশিল্পীদের আঁকা ক্যানভাস। সবমিলে স্বপ্নময় এক বুকশপ দীপনপুর।

দীপনপুরের ব্যবস্থাপনায় নিয়োজিত ব্যাক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাঠক দীপনপুরে গিয়ে বই পড়তে পারেন। সেইসঙ্গে পছন্দের বই নিজের সংগ্রহে রাখার জন্য কিনেও নিতে পারেন। পছন্দের বই খুঁজে না পেলে অর্ডার দিয়ে যেতে পারবেন। যথাসময়ে আপন ঠিকানায় বই পৌঁছে দেবে দীপনপুরের কর্মীরা। অনলাইনেও অর্ডারের সুবিধা আছে এখানে।

দীপনপুর সম্পর্কে জানতে চাইলে দীপনের স্ত্রী রাজিয়া রহমান জলি একুশে টেলিভিন অনলাইনকে  বলেন -`ঢাকা শহরের বেশিরভাগ স্কুলে আমরা শিশুদের বিনোদনের ব্যবস্থা করতে পারি না।  তাই তাদের জন্য বইপড়া ও বিনোদনের ব্যবস্থা করে দিতে এই ক্ষুদ্র প্রয়াস। ছোট বেলা থেকেই যদি শিশুদের বইয়ের সঙ্গে সম্পর্ক গড়ে তোলা যায় তাহলে বড় হলেও বইয়ের সঙ্গে তাদের ভালোবাসা অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন-` দীপনপুরের মধ্য দিয়ে আমরা দীপনের স্বপ্নটা বাঁচিয়ে রাখতে চেষ্টা করব। আগামী প্রজন্ম যেন জানতে পারে তার কথা, তার আত্মত্যাগের কথা।’

শিশু কর্নারদীপান্তর’

বইয়ের রাজ্যে এ কর্নারজুড়ে আছে শিশুতোষ বই। তেপান্তরের মাঠের মতো সবুজ ঘাসে ছাওয়া এই কর্নারে শিশুরা বসে বই পড়ছে, ইচ্ছে হলে বইয়ের পাতায় রঙ করছে। হৈ-হুল্লোড় করে বই পড়ার আনন্দ নিচ্ছে। দীপনপুরের এ কর্নারের নাম ‘দীপান্তর’। অন্তরে দীপনপুরের সুখস্মৃতি নিয়ে শিশুরা বড় হবে, আলোকিত মানুষ হবে এ ভাবনা থেকেই এই উদ্যোগ।

মঞ্চ দীপনতলা

দীপনপুরে ছোট একটি মঞ্চ তৈরি করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘দীপনতলা’। ছোট পরিসরে প্রায়  ৪০ জন মানুষ এখানে সাহিত্য আড্ডা দিতে পারবেন। যে কেউ চাইলে ভাড়া নিতে পারবে দীপনতলা। সাহিত্য আড্ডা, প্রকাশনা উৎসব, আলোচনা সভা, কবিতা পাঠের আসরের জন্য এ ব্যবস্থা রাখা হয়েছে। সাপ্তাহে শুক্র, শনিবার দু’দিন এখানে বসছে শিশুদের জন্য ছবি আঁকার স্কুল। আয়োজন হচ্ছে শিশুদের জন্য গল্প বলার আসর এবং বরেণ্য ব্যক্তিদের সঙ্গে শিশুদের মতবিনিময় সভা।

ক্যাফে দীপাঞ্জলি

বই পড়ার আনন্দের সঙ্গে রসনাবিলাস জুড়ে দিতে দীপনপুরের অন্যতম অংশ ক্যাফে দীপাঞ্জলি। বই পড়া, গল্প-আড্ডার সঙ্গে আছে চা-কফি, জুস কিংবা হালকা খাবার। থাকবে ছোটদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা। এছাড়া এতে আপনি পাবেন গ্রাম থেকে আসা খাটি গাভীর দুধ-ঘি। রয়েছে মধুসহ আরো বিভিন্ন প্রয়োজনীয় পণ্যসামগ্রী।

সিনিয়র সিটিজেন কর্নার

বয়স্ক ব্যক্তিদের নিরিবিলি বেই পড়ার জন্য আছে শীতাতপ নিয়ন্ত্রিত সিনিয়র সিটিজেন কর্নার। সঙ্গে রয়েছে প্রার্থনা কক্ষ।

কোথায় : রাজধানীর ২৩০ এলিফ্যান্ট রোডে (অটবি শোরুমের উপর তলায়) প্রায় ২৮০০ বর্গফুটের  বিশাল পরিসরে শীতাতপ নিয়ন্ত্রিত বুকশপ ক্যাফে দীপনপুরে আছে ওয়াই-ফাই সুবিধা। গ্রাহকের নিরাপত্তার জন্য রয়েছে সিসি ক্যামেরার ব্যবস্থা। বইপ্রেমিরা ঘুরে আসতে পারেন একদিন।

/এম/এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি