ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বইমেলায় আবদুল্লাহ আল ইমরানের ৩ উপন্যাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২, ১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৩৭, ১ ফেব্রুয়ারি ২০১৮

আবদুল্লাহ আল ইমরান সময়ের জনপ্রিয় কথাসাহিত্যিক। শৈশব, কৈশোরের মোহগ্রস্ততা থেকে লিখছেন এক যুগ। মফস্বলের সবুজ অনুভূতি বুকে খুলনা ছেড়ে ঢাকা এসেছিলেন। ঝলমলে নাগরিক প্রলোভনেও সে গেরুয়া অনুভূতি মুছে যায়নি। যায়নি বলেই ইমরানের লেখাজুড়ে থাকে প্রান্তিক মানুষের নিয়ত সংগ্রাম, উঠে আসে বারোয়ারি উপলব্ধিতে ঠাসা মোহান্ধ জীবনের গল্প।
এবারের মেলায় রয়েছে ইমরানের তিনটি উপন্যাস। এইসব ভালোবাসা মিছে নয়, কালচক্র এবং দিবানিশি। ইমরানের কাছে পৃথিবীটা বৈচিত্রময় গল্পের মায়াবী এক জাদুঘর। স্মৃতির পুরাকীর্তি নিয়ে যাতে সবারই বিচরণ। এর ভেতর দুটি ভিন্ন মানুষের অদ্ভুত এক কাছে আসার গল্প নিয়েই ‘এইসব ভালোবাসা মিছে নয়’ উপন্যাস। দেওয়ান আতিকুর রহমানের প্রচ্ছদে বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র। মেলার ৫৮৫-৮৭ নম্বর স্টলে পাওয়া যাবে।
কালচক্র উপন্যাসে জীবনের অজস্র জটিল হিসাব-নিকাশের গল্প বলেছেন ইমরান। গল্প অসংখ্য হারিয়ে ফেলা অনুভূতিরও। কাহিনী যত এগোবে, তত উন্মোচিত হবে মৃত এক শিল্প অঞ্চলের বহুমাত্রিক মানুষের বৈচিত্র্যময় জীবনবোধ। ‘কালচক্র’ পাটকলনির্ভর নদীঘেরা জনপদের ওপর রচিত এমন এক মানবিক আখ্যান, যেখানে জীবনের ভাঙা-গড়া, আনন্দ-বেদনার গল্পেরা চক্রাকারে বয়ে চলে অবিরাম।
বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন কালচক্র-এর ব্যাক কাভারে লিখেছেন, ‘বিষয়কে ধরা, ধরে উপস্থাপন করা, তার জন্য ভাষা ও চরিত্র নির্মাণ এবং এ সবকিছুর মধ্য দিয়ে একটি শিল্পিত উপন্যাস পাঠককে উপহার দেয়া একজন লেখকের অন্যতম প্রধান দায়িত্ব। কালচক্র উপন্যাসে এ দায়িত্ব পালনে দক্ষতার পরিচয় দিয়েছেন আবদুল্লাহ আল ইমরান। কালচক্র যদি একটি সময়কে ধরে চক্রের আবর্তন হয় তবে এ উপন্যাসে লেখক খুব ভালো ভাবে তা ধরতে পেরেছেন। আর এই ধরার ভেতর দিয়ে আমাদের সাহিত্যে একটি নতুন ও গুরুত্বপূর্ণ সংযোজন ঘটেছে।’
ইমরানের তৃতীয় উপন্যাস ‘দিবানিশি’। মারফতি নূরে উদ্ভাসিত অলক্ষে বহমান এক জনপদের কাহিনী এ উপন্যাসে বিবৃত হয়েছে সহজিয়া জীবন দর্শনে। আছে শেকড়ে ফিরতে চাওয়া এবং জলের গর্ভে সব হারানো দুই নারীর অদম্য লড়াই। এ গল্প মনসা দেবীর শাপে বংশ বাতি নিভতে বসা চমকপ্রদ এক লোকজ মিথেরও।
কালচক্র ও দিবানিশির প্রচ্ছদ করেছেন সানজিদা পারভীন তিন্নি। প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। মেলার ২২ নম্বর প্যাভেলিয়নে বই দুটি পাওয়া যাবে।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি