ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৯, ২০ জুলাই ২০১৮

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলা। আজ ও আগামীকাল সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এই মেলা। ঢাকার পর এই মেলা ২৩ থেকে ২৪ জুলাই চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে এবং ২৬ জুলাই বৃহস্পতিবার খুলনার হোটেল সিটি ইনে অনুষ্ঠিত হবে।

এ মেলার সহযোগিতায় করছে ‘ইন্ডিয়ান হাইকমিশন’ এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স’।

আজ শুক্রবার সকাল ১০টায় এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়িকা।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সোয়িকা বলেন, ‘বাংলাদেশ এবং ভারতের আবহাওয়া ও সংস্কৃতিতে মিল থাকায় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভারতে মানিয়ে নেওয়া অনেক সহজ আর এখন যাতায়াত ব্যবস্থা অনেক সহজ হয়েছে। তাছাড়া ভারত স্বল্প খরচে গুণগতমান সম্পন্ন শিক্ষা দিতে এখন বদ্ধ পরিকর।

এই বিষয়গুলো বাংলাদেশের অভিভাবকদের তাদের সন্তানদের শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচনে ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।’

মেলাতে ভারতের ৫০টিরও বেশি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুল অংশগ্রহণ করছে। বাংলাদেশি শিক্ষার্থী ও অভিভাবকরা সরাসরি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে চাহিদা, যোগ্যতা, কোর্স ফি এবং তা পরিশোধ সংক্রান্ত তথ্য পাচ্ছেন এই মেলায়।

মেলাতে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল,প্যারামেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্যসহ বিভিন্ন বিষয়ের ওপর ভর্তি করা হবে।

মেলায় অংশগ্রহণকারী কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর মধ্যে অমিতি বিশ্ববিদ্যালয় (কলকাতা), এডামস বিশ্ববিদ্যালয় (কলকাতা), টেকো ইন্ডিয়া গ্রুপ (কলকাতা), ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (কলকাতা), ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয় (কলকাতা), জেআইএস বিশ্ববিদ্যালয় (কলকাতা), ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজির (ভেলর), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউট (বেঙ্গালর), এআইএমএস ইনস্টিটিউটস (বেঙ্গালর), পন্ডিত দিন্দালাল পেট্রোলিয়াম ইউনিভার্সিটি (গান্ধীনগর), শার্দা বিশ্ববিদ্যালয় (দিল্লী এনসিআর), মানভ রাসনা (দিল্লী এনসিআর), মোদি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজস্থান), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)সহ  আরও অনেকে প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি