ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’র ভাবনা সরকারের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৬, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:০৫, ১৯ এপ্রিল ২০১৮

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আগামী মাসের শুরুতে কক্ষপথে পৌঁছানোর পর সময়ের চাহিদা মেটাতে শিগগিরই দ্বিতীয় উপগ্রহ পাঠানোর প্রয়োজন হবে বলে জানিয়েছেন  ডাক-টেলিযোগাযোগ ও তথ্য-যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, সেজন্য সরকার এখনই চিন্তা-ভাবনা শুরু করেছে। বুধবার আইসিটি বিভাগে এক সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর জন্য যে অর্থ বরাদ্দ হয়েছিল, তার চেয়ে খরচ ২০০ কোটির টাকার মত কম হয়েছে। ওই টাকা আমাদের প্রকল্পে ব্যয় হয়নি।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের  মোট ব্যয় ধরা হয়েছিল দুই হাজার ৯৬৮ কোটি টাকা। আগামী ৪ মে ফ্লোরিডার কেইপ কেনাভেরালের লঞ্চ প্যাড থেকে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের পরিচালক মো. মেজবাহুজ্জামান বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে। বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে বলে জানান তিনি।

এ প্রসঙ্গে মোস্তাফা জব্বার বলেন, আমরা ৪০টির মধ্যে অর্ধেক ট্রান্সপন্ডার ব্যবহার করব। বাকি অর্ধেক বিদেশিদের কাছে বা অন্য কাউকে ভাড়া দিতে পারব। 

তিনি আরো বলেন, স্যাটেলাইটের স্বাভাবিক আয়ু হচ্ছে ১৫ বছর। প্রযুক্তিগত দিক থেকে আমরা যেন পিছিয়ে না পড়ি, সেজন্য এখন থেকেই আমাদের মাথায় ঘুরছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায়। সেখানে ১৮ জন তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারাই এখন বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণ করার জন্য প্রস্তুত।

মন্ত্রী জানান, আগামী ৪ মে যুক্তরাষ্ট্র সময় বেলা ২টা থেকে ৫টার মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ হবে। এ উপগ্রহ উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বাংলাদেশের বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি