ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরণ চবি সাংবাদিক সমিতির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ১৪ আগস্ট ২০১৮

‘বঙ্গবন্ধু ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। তাকে ইতিহাসের পাতা থেকে বিচ্ছিন্ন করা যাবে না।’ জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এসব কথা বলেন।

মঙ্গলবার সকাল ১০টায় আলোচনা সভা শুরু হয়। চবিসাসের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফয়সালের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর  ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, মখ্য আলোচক সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ ও চবিসাস সভাপতি সৈয়দ  বাইজিদ ইমন।

এ সময় উপাচার্য বলেন, বঙ্গবন্ধু শুধু জাতির জনকই নয়, মহানায়ক ছিলেন। তিনি ছিলেন অন্যতম শ্রেষ্ঠ বিশ্ব নেতা। কিন্তু চক্রান্ত করে বঙ্গবন্ধুসহ দেশ ও জাতির নেতাদের হত্যা করা হয়েছে।

তিনি আরও বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট যারা কালো অধ্যায়ের সূচনা করেছিল তারা ভেবেছিল বঙ্গবন্ধুকে হত্যা করলেই সব শেষ হয়ে যাবে। কিন্তু তারা জানত না তিনি ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। বিশ্ব ইতিহাস থেকে তাকে বিচ্ছিন্ন করা যাবে না।

উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার বলেন, বঙ্গবন্ধুর অক্লান্ত প্রচেষ্টায় বাঙালি হাজার বছরের ইতিহাসে ১৯৭১ সালে প্রথমবারের মত স্বাধীনতার স্বাদ পেয়েছিল।

মূখ্য আলোচকের বক্তব্যে ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করতে হলে আগে নিশ্চিত হতে হবে আমরা বঙ্গবন্ধুকে কিভাবে চিনবো।  এটা যেমন ঠিক বঙ্গবন্ধু একটা অপ্রস্তুত জাতিকে এনে দিয়েছেন। তেমনি তাকে নেতা মেনে নিয়ে এর বাস্তবায়ন শুরু হয় ১৯৪৭ সাল থেকে।  বঙ্গবন্ধু আমার কাছে কোনও ব্যক্তি নয়, সে আমার অনুভূতি, বিশ্বাস এবং আদর্শ।

সভাপতি বাইজিদ ইমন বলেন, দেশের প্রতি  ভালবাসা ও স্বদেশ প্রেমের কারণেই শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধুতে পরিণত হয়েছে।বাংলাদেশের অধিনায়ক বঙ্গবন্ধু। সাংবাদিকদের সঙ্গে জাতির জনকের গভীর সম্পর্ক ছিল। ইতিহাস না জেনে আমাদের বঙ্গবন্ধু বিরোধী কোনও ষড়যন্ত্র লাগানো ঠিক হবে না।

এছাড়া আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের তথ্য শাখার ডেপুটি রেজিস্ট্রার ফরহাদ হোসেন খান, চবিসাসের সহ-সভাপতি মুমিন মাসুদ, যুগ্মসম্পাদক ইমরান হোসেন, প্রচার, প্রকাশনা ও দফতর সম্পাদক জোবায়ের চৌধুরী, কার্যনির্বাহী সদস্য আব্দুল্লাহ রাকীব, সদস্য আব্দুল্লাহ,আব্বাস প্রমুখ।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি