ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুর খুনিদের ধরবই : আইনমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১০, ১৯ আগস্ট ২০১৭ | আপডেট: ১৯:৪২, ২০ আগস্ট ২০১৭

`বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেশে পালিয়ে থাকা খুনিদের ফিরিয়ে আনতে যথেষ্ট কষ্ট করতে হচ্ছে। তবে যে গর্তে তারা লুকিয়ে থাকুক, তাদের ধরবই।’

আজ শনিবার ‘বঙ্গবন্ধু মার্ডার কেস: জার্নি, অ্যাকমপ্লিসমেন্ট অ্যান্ড রিমেইনিং চ্যালেঞ্জ’ (বঙ্গবন্ধু হত্যা মামলা: ধারাবাহিকতা, অর্জন ও প্রতিবন্ধকতা) শীর্ষক এক আলোচনা সভায় এসব কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক।

আওয়ামী লীগের গবেষণা সংগঠন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর মিলনায়তনে এ সভার আয়োজন করে ।

২১ বছর পর বঙ্গবন্ধু হত্যা মামলার এজাহার দায়ের হয় জানিয়ে আইনমন্ত্রী বলেন, এত বছর পর একটি হত্যা মামলার যখন বিচারপ্রক্রিয়া শুরু হয়, তখন সাক্ষী-তথ্য-প্রমাণ জোগাড় করা বেশ কঠিন হয়ে পড়ে।

তিনি আরও বলেন, ‘রক্ত মুছুক না মুছুক, বঙ্গবন্ধুর হত্যাকারীদের হাত থেকে রক্তের দাগ মুছে দেওয়ার সর্বোচ্চ চেষ্টা হয়েছে।’

উল্লেখ্য, বঙ্গবন্ধু হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি ছিলেন আনিসুল হক।.

বঙ্গবন্ধুর খুনিদের বাঁচানোর বিষয়ে আইনমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর খুনিদের কূটনৈতিক দায়িত্ব এ জন্য দেওয়া হয়েছিল, যেন তারা ধরাছোঁয়ার বাইরে থাকে। যেন নেপথ্যের কুশীলবদের কথা কেউ জানতে না পারে।’

বঙ্গবন্ধু হত্যার মামলাকে ‘আইনের শাসন প্রতিষ্ঠার এক উজ্জ্বলতম দৃষ্টান্ত’ হিসেবে আখ্যায়িত করেন আনিসুল হক।

তিনি বলেন, চার হাজার লোকের সাক্ষাৎকার নিয়ে ৬১ জন সাক্ষী বের করা হয়। যদি কোনো দিন এ মামলার বিচারপ্রক্রিয়া নিয়ে গবেষণা হয়, তবে যে-কেউ দেখবে এটি একটি নিখুঁত মামলা।

অনুষ্ঠানে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান। বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক সচিব এবং এখন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান, দৈনিক জনকণ্ঠ-এর নির্বাহী সম্পাদক স্বদেশ রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন, সাংসদ ফজিলাতুন্নেসা বাপ্পী প্রমুখ।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি