ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় নেইমার, মেসি, রোনালদো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৫, ১৮ আগস্ট ২০১৭ | আপডেট: ১৭:২৫, ১৮ আগস্ট ২০১৭

২০১৭ সালের ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় এবারও আছেন ব্রাজিলের নেইমার, আর্জেন্টিার লিওনেল মেসি ও পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো। তারকায় ঠাসা ২৪ জনের এই তালিকায় জায়গা করে নিয়েছেন লুইস সুয়ারেস ও জানলুইজি বুফ্ফনও।


গত ৯ বছরে মেসি ও রোনালদো ছাড়া কেউ বর্ষসেরা ফুটবলারের মুকুট কারো মাথায় শোভা পায়নি। বার্সেলোনা তারকা পাঁচবার ও রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড চারবার জিতেছেন।


তবে এবার ‘বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জিতলে সবচেয়ে বেশিবার বর্ষসেরা হওয়া মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো।


গত মৌসুমে রিয়ালের লা লিগা ও চ্যাম্পিয়ন্স জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল পর্তুগিজ এই ফরোয়ার্ডের। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন রোনালদো।


ইউরোপ সেরা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে এ মৌসুমে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন রোনালদো। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে ফাইনালে দুটিসহ সর্বোচ্চ ১২টি গোল করেন তিনি।
রোনালদোর চেয়ে দলগত সাফল্য মেসির কম হলেও ব্যক্তিগতভাবে এবারও মৌসুমটা দারুণ কেটেছে আর্জেন্টিনা অধিনায়কের। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। কাতালান ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা ছিলেন তিনি।


পরিসংখ্যানের বিচারে মেসি-রোনালদোর মতো নেইমারের প্রাপ্তি অত বেশি না হলেও বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় তার পারফরম্যান্স ছিল চমৎকার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হারের পর ফিরতি পর্বে কাতালান ক্লাবটির ৬-১ গোলের রোমাঞ্চকর জয়ের নায়ক ছিলেন তিনি। ওই ম্যাচের শেষ দিকে দুই গোল করার পাশাপাশি শেষ মুহূর্তে সের্হিও রবের্তোকে দিয়ে গোল করান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।


গত বছরের ২০ নভেম্বর থেকে এ বছরের ২ জুলাই পর্যন্ত খেলোয়াড়দের অর্জন বিবেচনায় নেওয়া হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে তালিকা তিন জনে নামিয়ে আনবে ফিফা। আর ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।


তালিকায় যে ২৪ জন জায়গা পেয়েছেন: লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), নেইমার (পিএসজি), লুইস সুয়ারেস(বার্সেলোনা), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), জানলুইজি বুফ্ফন (ইউভেন্তুস), অঁতোয়ান গ্রিজমান (আতলেতিকো মাদ্রিদ), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), এনগোলো কঁতে (চেলসি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মানুয়েল নয়ার (বায়ার্ন মিউনিখ), সের্হিও রামোস (রিয়াল মাদ্রিদ), আলেক্সিস সানচেস (আর্সেনাল), পিয়েরে এমেরিক আউবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), লিওনার্দো বোনুচ্চি (ইউভেন্তুস-এসি মিলান), দানি কারবাহাল (রিয়াল মাদ্রিদ), পাওলো দিবালা (ইউভেন্তুস), এডেন হ্যাজার্ড (চেলসি), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), কেইলর নাভাস (রিয়াল মাদ্রিদ), আর্তুরো ভিদাল (বায়ার্ন মিউনিখ)।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি