ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বর্ষার ৫ রোগের একমাত্র টোটকা নিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ১২ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:৫৪, ১২ আগস্ট ২০১৮

নিমের উপকারের কথা যত লেখা যায় ততই কম মনে হয়। নিমের মধ্যে ১৩ টি ভিন্ন জৈবিক-সক্রিয় যৌগ রয়েছে যা ত্বক, চুল এবং রক্তের মতো বেশ কিছু শারীরিক বিষয়ের অব্যর্থ ওষুধ। বর্ষার সময়, সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। আপনার ত্বক ও চুলের অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়। এই কাজে নিমের জুড়ি নেই। হিমালয় ড্রাগ কোম্পানির আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা. হরিপ্রসাদ জানিয়েছেন, কীভাবে নিমপাতা আমাদের শরীরের বিভিন্ন অংশের উপকারে লাগতে পারে।

ত্বক

আয়ুর্বেদে সাধারণত নিমকে ব্রণের বিরুদ্ধে লড়ার জন্য ফুল মার্ক্স দেওয়া হয়। স্বাভাবিক সুন্দর, উজ্জ্বল ত্বকের জন্য নিম খুবই উপকারী। বর্ষার সময় আর্দ্রতা বেরে যাওয়ার ফলে সিবাসিয়াস গ্ল্যান্ড যা ত্বককে তৈলাক্ত করে, তার ক্ষরণ বেড়ে যায়। ফলে ব্রণও বেড়ে যায়। নিমের অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ব্রণ কমায়, ব্ল্যাক বা হোয়াইট হেডস কমাতেও সাহায্য করে। ক্ষত, জ্বালা, পোড়া এবং সংক্রমণের মতো ত্বকের সমস্যাও এই নিম দ্বারা সুস্থ হতে পারে।

চুল

খুশকি এবং শুষ্ক স্ক্যাল্পের সমস্যা সমাধান করে নিম। আবহাওয়ার পরিবর্তন আপনার স্ক্যাল্পের পিএইচ ভারসাম্যকে নষ্ট করে। নিমপাতার অ্যান্টিব্যাটারিয়াল উপাদান শুষ্ক স্ক্যাল্প এবং খুশকির সমস্যা প্রতিহত করে। চুল মজবুত এবং চুল পড়া প্রতিরোধ করার জন্যও নিম সেরা প্রাকৃতিক ওষুধ।

রক্তের শোধন

পরিবর্তিত ঋতু শরীরেও গভীর প্রভাব বিস্তার করে। সঙ্গে অস্বাস্থ্যকর খাবার আর অগোছালো জীবনধারা তো আছেই। নিম প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, এবং এর অন্য বৈশিষ্ট্য আছে যা কার্যকরী রক্ত ​পরিশোধক হিসাবে কাজ করে। লিভার এবং কিডনি- যা শরীর থেকে বর্জ্য এবং বিষক্রিয়াজনিত বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে। নিম সেই সব প্রত্যঙ্গের সুস্থতার সঙ্গেও অঙ্গাঙ্গীভাবে জড়িত। নিম শরীরে রক্ত ​​সঞ্চালনকেও সহায়তা করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিম গুরুত্বপূর্ণ।

হজমের সহায়ক

বলা হয় সতর্কতা সব সময়ই নিরাময়ের চেয়ে ভালো। তাই পাচনতন্ত্র সুস্থা রাখতে নিম খুব উপকারী। বর্ষাকালে প্রায়ই পেটের নানান সমস্যা এবং সংক্রমণ ঘটেই থাকে পেটের কৃমি, বমি বমি ভাব, ব্যথার চিকিৎসায় নিম খুবই বিশ্বস্ত প্রাকৃতিক উপাদান।

মৌখিক স্বাস্থ্য

বেশিরভাগ টুথপেস্ট আর মাউথওয়াশে সক্রিয় উপাদানের হিসাবে নিম ব্যবহার করা হয়। বর্ষাকালে দাঁতের শিরশিরানি বাড়ে। নিম মাড়ির যন্ত্রণা আর দাঁতের ব্যথার জন্য খুবই আরামদায়ক ওষুধ। নিমডাল দিয়ে ব্রাশ করলে মুখের সার্বিক স্বাস্থ্য ভালো থাকে। অ্যান্টি মাইক্রোবিয়াল আর অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় নিম মুখের বাঁ জিভের ঘা সারাতেও সাহায্য করে।

সূত্র: এনডিটিভি

একে// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি