ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বর্ষায় পাঁচন সেবনে দূর হবে রোগ জীবাণু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৮, ১৬ জুলাই ২০১৮

বর্ষা মৌসুমে বিভিন্ন রোগ জীবাণুর প্রাদুর্ভাব ঘটে। যা থেকে মুক্তি পেতে লবঙ্গ, এলাচ, দারুচিনি ইত্যাদি মশলার সাহায্য নেওয়া হয়। কারণ এসব মশলা সহযোগে প্রস্তুত হয় পাঁচন। যা আমাদের দেহকে বিভিন্ন রোগ সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

জেনে নিন পাঁচন প্রস্তুতির সহজ উপায়ঃ গুড়ুচি পাঁচন: সব ধরণের জ্বর দূর করতে অত্যন্ত উপকারী গুড়ুচি পাঁচন। আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি এটা প্লেটলেটের সংখ্যা বৃদ্ধি করতেও সাহায্য করে।

তুলসি-গুড়ুচি পাঁচন: তুলসি পাতা এবং গুড়ুচি দিয়ে তৈরি পাঁচন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ফলে ঠাণ্ডা লেগে হওয়া জ্বর, সর্দি, কাশি উপশম হয়।

তুলসি এবং গোলমরিচ পাঁচন তৈরির পদ্ধতি:

উপকরণ:
২ কাপ জল
১ চা চামচ চিনি
১ চা চামচ গোলমরিচ গুঁড়ো
১ চা চামচ আদাকুচি
১ চা চামচ দেশি ঘি
দুই-একটা লবঙ্গ, কয়েকটা তুলসি পাতা

পদ্ধতি: সসপ্যানে ঘি গরম করুন। একে একে লবঙ্গ, গোল মরিচ, আদা, তুলসি পাতা যোগ করুন। মশলাগুলো ফাটা বন্ধ হলে জল এবং চিনি যোগ করুন।
মাঝারি আঁচে ১৫-২০ মিনিট মিশ্রণটা ফোটান এবং মাঝে মধ্যেই নাড়তে থাকুন। কয়েকটা তুলসি পাতা যোগ করে আরো মিনিট দুই-এক ফোটান। গরম গরম পাঁচন সেবন করুন। ভাল ফল পেতে দিনে দুইবার সেবন করুন।

কাশায়া পাঁচন তৈরির পদ্ধতি: কাশায়া পাঁচন এক ধরণের আয়ুর্বেদিক পানীয় যা আমাদের বর্ষাকালে সাইনাসের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও এই অ্যান্টিব্যাকটেরিয়াল পাঁচন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

উপকরণ:
রোস্টেড ধনে
জিরে
মেথি
কালো গোলমরিচ

পদ্ধতি: কিছুটা রোস্ট করা ধনে, জিরে, মেথি এবং কিছুটা গোলমরিচ নিন। একসঙ্গে ভালভাবে গুড়ো করুন। তারপর সেই গুড়োটা বায়ুনিরুদ্ধ পাত্রে রেখে দিন।
তারপর এক গ্লাস ফোটানো গরম জলে সঞ্চিত মশলার গুড়ো এক চা চামচ যোগ করুন এবং সামান্য গুড় যোগ করুন। তারপর ছেঁকে নিয়ে পান করুন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি