ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘বর্ষায় রোহিঙ্গাদের ওপর বিপর্যয় নেমে আসবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৫, ২২ জানুয়ারি ২০১৮

কক্সবাজারের রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া নির্যাতিত রোহিঙ্গা নাগরিকদের মানবিক জীবন আরও বিপর্যয়ের দিকে যেতে পারে বলে আশঙ্কা করেছে জাতিসংঘের এক ঊর্ধতন কর্মকর্তা।

আগামী কয়েক মাসে ওই ক্যাম্পগুলোতে মানবিক বিপর্যয় নেমে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। একইসঙ্গে বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের করা প্রত্যাবাসন চুক্তিরও বিভিন্ন দিক নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ওই ব্যক্তি। জাতিসংঘের ওই পর্যবেক্ষকের নাম ইয়াং লি।

কক্সবাজারেরর বালুকালি ক্যাম্পে আল-জাজিরার কাছে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘের ঊর্ধতন কর্মকর্তা ইয়াং লি বলেন, ‘আগামী কয়েক মাসের মধ্যেই দেশটিতে বর্ষার মৌসুম আসবে। এসময় মাটি ও পাহাড় ধসে বড় ধরণের হতাহতের ঘটনা ঘটতে পারে।’

লি আরও বলেন, ওই সময় দেশটিতে প্রচুর বৃষ্টিপাতের ফলে মারাত্মক রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। এছাড়া এত মানুষের যদি একসঙ্গে কোন রোগ দেখা দেয়, তাহলে তা মোকাবেলা করা চ্যালেঞ্জিং হবে বলেও মন্তব্য করেন তিনি।

ইয়াং লি এর আগে মিয়ানমার সফর করতে চাইলে দেশটির সরকার তাকে মিয়ানমারে প্রবেশ করতে দেয়নি। ২০১৪ সালে দায়িত্ব নেওয়ার পর তিনি দেশটিতে বছরে দুইবারেরও বেশি সময় ভ্রমণ করতেন। গত বছরের আগস্টে দেশটিতে সহিংসতা ছড়িয়ে পড়ার পর লিকে আর সেখানে ভ্রমণ করতে দেওয়া হয়নি।

সাক্ষাৎকারে লি আন্তর্জাতিক দাতাগোষ্ঠীসহ বিশ্বের জাতিগুলোকে রোহিঙ্গাদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান। এসময় তিনি বলেন, এটা শুধু মানবিক কারণে নয়, রোহিঙ্গাদের সাহায্য করা এখন বিশ্বের দায়িত্ব হয়ে পড়েছে।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি