ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বস্তির ছেলে এখন প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১৮, ২২ জানুয়ারি ২০১৮

এক সময় দাপিয়ে বেড়িয়েছেন ১০০ গজের সবুজ ফুটবল মাঠ। আর এখন প্রেসিডেন্ট হয়ে পরিচালনা করছেন গোটা দেশ। আসুন জেনে নেওয়া যাক এই অদম্যের গল্প।

মনরোভিয়ার এক বস্তিতে বেড়ে ওঠেন জর্জ উইয়াহ। ফুটবল খেলার প্রতি এ কিশোরের ছিল ব্যাপক আগ্রহ।

অল্প বয়সেই লাইবেরিয়ার স্থানীয় লীগে খেলা শুরু করেন জর্জ। ২১ বছর বয়সে নজরে আসেন ইউরোপ অঞ্চলের ফুটবল ক্লাবের ম্যানেজার ওয়েঙ্গারের। তার হাত ধরেই পাড়ি জমান ইউরোপে।

আর পিছন ফিরে তাকাতে হয়নি এই ফুটবলার। মোনাকো, প্যারিস সেন্ট জার্মিন থেকে শুরু করে খেলেছেন ইংলিশ ক্লাব এসি মিলান এবং চেলসির মত দলের হয়ে।

১৯৯৫ সালে ব্যালন ডি’অর জেতার পাশাপাশি হয়েছিলেন ফিফার বর্ষসেরা খেলোয়াড়। সবুজ মাঠে গতি আর কৌশলের ঝড় তোলা এ ফুটবলারই এখন লাইবেরিয়ার নতুন প্রেসিডেন্ট।

২০০৫ সালে দেশে ফিরে গিয়ে গঠন করেন ডেমোক্রেটিক চেঞ্জ পার্টি। তবে ফুটবল ক্যারিয়ারের মত স্বপ্নময় ছিল না প্রেসিডেন্ট হওয়ার গল্পটা। কথায় বলে না যে, একবার না পারিলে দেখ শতবার। এই ‘শতবার দেখার’ই এক অনন্য উদাহরণ জর্জ উইয়াহ।

শিক্ষাগত যোগ্যতা না থাকায় একবার প্রেসিডেন্ট হতে পারেননি। ২০১১ সালে হেরে যান ভাইস-প্রেসিডেন্ট পদের নির্বাচনেও। একটুখানি আলোর দেখা মেলে ২০১৪ সালে। দেশটির সংসদে প্রথমবারের মত সিনেটর নির্বাচিত হন।

এর দুই বছর ২০১৬ সালে আবারও প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। এবার আর ভাগ্যদেবী তাকে হতাশ করেননি।

নির্বাচিত হন দেশটির প্রেসিডেন্ট।

বস্তি থেকে ফুটবল মাঠ আর ফুটবল মাঠ থেকে প্রেসিডেন্ট।

কী এক দারুণ অদম্য পথচলা!

সূত্র: বিবিসি

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি