ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

‘বস্তুনিষ্ঠ সংবাদকে গুরুত্ব দেবে ফেইসবুক’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৭, ২০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:১৭, ২০ জানুয়ারি ২০১৮

ভুয়া নিউজ ছড়িয়ে দেওয়ার সমালোচনার প্রেক্ষাপটে এখন নিজেদের ‘নিউজ ফিডে’ বস্তুনিষ্ঠ সংবাদকে গুরুত্ব দেওয়ার ঘোষণা দিয়েছে ফেইসবুক। ফেইসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ শুক্রবার জানিয়েছেন, ভুয়া ও সুড়সুড়ি দেওয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চলবে। এখন থেকে ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদ মাধ্যম বাছাই করা হবে।

ফেইসবুক কর্তৃপক্ষ বলছে, শুধু সংবাদ মাধ্যমগুলোর পোস্ট করা লিংকই নয়, ব্যক্তি ব্যবহারকারীরা যেসব সংবাদ প্রতিবেদন শেয়ার করবেন, তাও নজরে রাখবেন তারা।

বিশ্বজুড়ে ২০০ কোটির বেশি মানুষ ফেইসবুক ব্যবহার করে আসছে; আর সামাজিক যোগাযোগের এই মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে পড়ার নজির আছে ভুরিভুরি।

ব্যবহারকারীদের পোস্টে সংবাদের জন্য জায়গা পাঁচ শতাংশ থেকে চার শতাংশে নামিয়ে আনার ঘোষণাও দিয়েছেন জাকারবার্গ। সেইসঙ্গে আঞ্চলিক সংবাদের উৎসগুলোকে গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন তিনি।

জাকারবার্গের ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া এসেছে; তথ্যনিষ্ঠ সংবাদকে গুরুত্ব দেওয়ার কথায় অনেকে সাধুবাদ জানালেও বস্তুনিষ্ঠ সংবাদ মাধ্যম বাছাই নিয়ে সংশয়ও এসেছে কারও কারও কাছ থেকে।

তবে জাকারবার্গ বলেছেন, ফেইসবুকের নির্বাহীদের কেউ নয়, বরং ব্যবহারকারীরাই বন্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারীদের নির্বাচন করবেন।

ফেইসবুক কর্তৃপক্ষ বলেছে, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশক বাছাইয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আকার কিংবা তার আদর্শিক অবস্থানকে গুরুত্ব দেবে না তারা।

জাকারবার্গ বলেছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্যবহারকারীরাই ঠিক করবেন, কোন সংবাদ প্রকাশক নির্ভরযোগ্য ও নিরপেক্ষ।

তবে জরিপের ফল প্রকাশ না করার পরিকল্পনার কথাও বলেছে ফেইসবুক; এর কারণ ব্যাখ্যা করে তারা বলেছে, তাতে নির্দিষ্ট কোনো ব্যবহারকারীর নিউজ ফিডে একটি সংবাদের স্থান দেওয়ার ক্ষেত্রে একটি অসম্পূর্ণ চিত্র ফুটে উঠবে।

ফেইসবুক কর্ণধারের ঘোষণাকে স্বাগত জানিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদপত্রগুলোর সংগঠন নিউজ মিডিয়া অ্যালায়েন্সের প্রেসিডেন্ট ডেভিড শেভার্ন বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ যারা দেয়, তাদের গুরুত্ব দিতে আমরা বেশ কিছু দিন ধরেই ফেইসবুককে বলে আসছিলাম।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি