ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশ থেকে আরো কর্মী নেবে মরিশাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩০, ১৫ জানুয়ারি ২০১৮

বাংলাদেশ থেকে আরো বেশি কর্মী নেওয়ার আশ্বাস দিয়েছে মরিশাস। সোমবার মরিশাসের শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রী হন শোদেশ সাতকাম ক্যালিসুর্নর সাথে তার দফতরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলামের বৈঠকে এ আশ্বাস দেন তিনি। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৈঠকে মন্ত্রী ক্যালিসুর্ন বলেন, দুই থেকে তিন মাসের মধ্যে অনেক বাংলাদেশি কর্মী মরিশাসের ভাষা রপ্ত করে ফেলেন। যা সত্যিই অভাবনীয়। বাংলাদেশের কর্মীরা কাজের প্রতি খুবই আন্তরিক। বাংলাদেশ থেকে আরো বেশি কর্মী নেওয়া হবে।

মন্ত্রী আরো জানান, বর্তমানে মরিশাসে সবচেয়ে বেশি কর্মী বাংলাদেশের। দেশটিতে বিদেশি শ্রমিকদের মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ ২৩ হাজার ২৬৩ জন এবং দ্বিতীয় অবস্থানে ভারতের আট হাজার ৩৬৭ জন কর্মী রয়েছে।

বৈঠকে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বলেন, বাংলাদেশি কর্মীরা খুবই আন্তরিক ও পরিশ্রমী। তারা অল্প সময়ে যেকোনও দেশের ভাষা রপ্ত করতে পারে। আমাদের পর্যাপ্ত দক্ষ ও আধাদক্ষ কর্মী রয়েছে, সেদেশের চাহিদা অনুযায়ী অল্প সময়ের মধ্যে কর্মী পাঠানো সম্ভব।

মন্ত্রী জানান, ২০১৭ সালে বাংলাদেশ থেকে ১০ লাখের বেশি কর্মী বিশ্বের বিভিন্ন দেশে কর্মসংস্থান লাভ করেছে। তিনি বাংলাদেশ থেকে আরো বেশি সংখ্যক কর্মী নেওয়ার জন্য মরিশাসের মন্ত্রীকে আহবান জানান।

বৈঠকে বাংলাদেশ থেকে কর্মী পাঠানো, তাদের সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করতে বিস্তারিত আলোচন হয়। কর্মী পাঠানোর বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য উভয় দেশ সম্মত হয়। খুব দ্রুত এটি স্বাক্ষরের মাধ্যমে কর্মী পাঠানোর ক্ষেত্রে যে সব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন দুই মন্ত্রী।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও মন্ত্রীর একান্ত সচিব মোহসিন চৌধুরী, উপসচিব মো. যাহিদ হোসেন, মরিশাসে অবস্থিত শ্রম কল্যাণ উইংয়ের প্রথম সচিব মো. অহিদুল ইসলাম ও মরিশাস হাইকমিশনের দ্বিতীয় সচিব বিদুশ চন্দ্র বর্মন এবং মরিশাসের পক্ষে শ্রম, শিল্প সম্পর্ক, কর্মসংস্থান ও প্রশিক্ষণ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী সচিব রাম প্রকাশ নওবুথ।

আগামীকাল মঙ্গলবার মরিশাসের প্রেসিডেন্টের সাথে প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলামের এক সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। প্রতিনিধিল ১৪ থেকে ২০ জানুয়ারি মরিশাস ও সেশেলস দ্বীপপুঞ্জ সফরের উদ্দেশ্যে বর্তমানে মরিশাসে অবস্থান করছেন।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি