ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশ ব্যাংকসহ চার ব্যাংকে নিয়োগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০০, ৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ২৩:০৫, ৮ এপ্রিল ২০১৮

হালের ক্যারিয়ার ওরিয়েন্টেড তরুণদের পছন্দের চাকরিগুলোর মধ্যে ব্যাংকিং সেক্টর শীর্ষে অবস্থান করছে। এর প্রধান কারণগুলো হল- ব্যাংকিং সেক্টরে কাজের ভালো পরিবেশ রয়েছে। বেতন কাঠামো ইর্ষণীয়। বছরে বেশ কয়েকটি ইনসেনটিভ পাওয়া যায়, যা অন্য বহু প্রতিষ্ঠানে নেই। ব্যাংকারদের সামাজিক মর্যাদার পাশাপাশি রয়েছে চাকরি নিরাপত্তা এবং পেনশনের ব্যবস্থা। নিয়মমাফিক ইনক্রিমেন্ট, প্রভিডেন্ট ফান্ড, গ্রাচ্যুইটি। রয়েছে হাউস লোন, কার লোনসহ নানা সুবিধা। মোটকথা কেউ ব্যাংকে চাকরি পেলে তার অর্থনেতিক নিরাপত্তা নিশ্চিত। রাষ্ট্রায়ত্ব, বিশেষায়িত ও বেসরকারি ব্যাংকগুলো প্রতি বছর প্রচুর জনবল নিয়োগ দিয়ে থাকে। এবার নতুনদের স্বপ্নের-আকর্ষনীয় ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ করে দিচ্ছে বাংলাদেশ ব্যাংকসহ কয়েকটি ব্যাংক। এ লক্ষ্যে সম্প্রতি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব প্রতিষ্ঠানে। লুফে নিতে পারেন ব্যাংকে কাজ করে দেশের অর্থনৈতিক কর্মকাÐে সরাসরি অবদান রাখার সুযোগ। তাই ব্যাংকিং খাতে যাঁরা চাকরি করতে চান অথবা ব্যাংকিং খাতে যাঁরা নিজেদের ক্যারিয়ার গড়তে চান, তারা যোগ্যতা থাকা সাপেক্ষে আবেদন করতে পারেন এসব পদে।     
কোন প্রতিষ্ঠানে নিয়োগ
বাংলাদেশ ব্যাংকে মোট ২৫ জনকে নিয়োগ দেওয়া হবে।এর মধ্যে সহকারী পরিচালক (প্রকৌশল-যান্ত্রিক) পদে ৯ জন এবং সহকারী পরিচালক (প্রকৌশল যান্ত্রিক) পদে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে। ২৪ জনকে নিয়োগ দেবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। আর অফিসার পদে জনবল নেবে মধুমতি ব্যাংক। তবে ব্যাংকটি পদসংখ্যা উল্লেখ করেনি। ব্রাঞ্চ ম্যানেজার পদে জনবল নেবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। এখানে পদসংখ্যা উল্লেখ করা হয়নি।
বাংলাদেশ ব্যাংক নেবে ২৫ কর্মকর্তা
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। ‘সহকারী পরিচালক’ (প্রকৌশল-যান্ত্রিক) ও সহকারী পরিচালক’ (প্রকৌশল-পূর) পদে  এই নিয়োগ দেওয়া হবে। সহকারী পরিচালক (প্রকৌশল-যান্ত্রিক) পদে আবেদনের যোগ্যতাস্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। এই পদে মোট নয়জনকে নিয়োগ দেওয়া হবে। সহকারী পরিচালক (প্রকৌশল-পূর) পদে ১২ জনকে নিয়োগ দেওয়া হবে।  আবেদনের যোগ্যতা স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। বেতন উভয় পদের জন্য বেতন দেওয়া হবে ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা।
আবেদন অনলাইনে
আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে ঢুকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করতে কোনো টাকা পয়সা লাগবে না। অনলাইনে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের (https://erecruitment.bb.org.bd) মাধ্যমে আবেদন করতে হবে।
আবেদনের নিয়ম
ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় থাকা প্রায় সব ব্যাংকে আবেদনের নিয়ম একই। ১৫ নভেম্বর ২০০৯ বা পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের সিভি ব্যাংকে রেজিস্ট্রেশন করা থাকলে পুনরায় নিবন্ধন করতে হবে না, সিভি আইডেন্টিফিকেশন নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আবেদন করা যাবে। তবে নতুন আবেদনকারীদের আবেদনের আগে নিবন্ধন করতে হবে। প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম এসএসসি বা সমমানের সনদে যেভাবে লেখা আছে, অনলাইন ফরমে সেভাবে পূরণ করতে হবে। ফলাফলের ঘরে পরীক্ষা নিয়ন্ত্রকের প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ উল্লেখ করতে হবে। আপলোড করতে হবে ৬০০ বাই ৬০০ পিক্সেল ও সর্বোচ্চ ৮০ কিলোবাইটের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল ও সর্বোচ্চ ৬০ কিলোবাইটের স্বাক্ষরের স্ক্যান কপি। অনলাইনে আবেদন করার পর ট্র্যাকিং নম্বরযুক্ত ফরমটি সংরক্ষণ করতে হবে। যথাযথভাবে আবেদনের পর সিভি আইডেনটিফিকেশন নম্বর, ট্র্যাকিং নম্বর ও অ্যাপ্লিকেন্ট কপি প্রার্থীকে সংরক্ষণ করতে হবে। পরবর্তীতে প্রবেশপত্র নেয়ার জন্য এগুলো কাজে লাগবে। প্রবেশপত্র ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র জমা দিতে হবে না। লিখিত পরীক্ষার পর মৌখিক পরীক্ষার সময় সব একাডেমিক পরীক্ষার সনদ, জাতীয়তার সনদ, নাগরিকত্ব সনদ, চারিত্রিক সনদের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।
আবেদনের সময়সীমা
ওই পদে আগামী ১৯ এপ্রিল ২০১৮ তারিখের মধ্যে আবেদন করতে হবে।
আল-আরাফাহ ইসলামী ব্যাংক
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক। কন্ট্রাক সেন্টার কল প্রসেসিং এক্সিকিউটিভ পদে এই নিয়োগ দেওয়া হবে। ওই পদে সর্বমোট ২৪ জনকে নিয়োগ দেওয়া হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে কাস্টামার সার্ভিস, কন্ট্রাক সেন্টার ও সেলসে কাজ করা অভিজ্ঞ প্রার্থীরা বেশি অগ্রাধিকার পাবে। আগ্রহী প্রার্থীরা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ওয়েবসাইটের ( https://www.al-arafahbank.com/career) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ১৪ এপ্রিল ২০১৮ তারিখ পর্যন্ত।
অফিসার নেবে মধুমতি ব্যাংক
মধুমতি ব্যাংক লিমিটেড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি অফিসার-সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার, আইসিটি ডিভিশন (এও ইও) পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেওয়া হবে, সেটি উলে­খ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। অফিসার-সফটওয়্যার অ্যান্ড হার্ডওয়্যার, আইসিটি ডিভিশন (এও ইও) । এই পদে আবেদনের জন্য প্রার্থীকে সিএসই অথবা আইটি থেকে ন্যূনতম বিএসসি উত্তীর্ণ হতে হবে। শিক্ষাজীবনে কোনো তৃতীয় শ্রেণি অথবা বিভাগ গ্রহণযোগ্য হবে না। সংশ্লিষ্ট ক্ষেত্রে কমপক্ষে দুই থেকে চার বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদনের জন্য বয়সের কোনো সীমাবদ্ধতা নেই। আলোচনা সাপেক্ষে বেতন নির্ধারিত হবে। এ ছাড়া কোম্পানি পলিসি অনুসারে অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া হবে। নির্বাচিত প্রার্থীদের ঢাকায় নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ২৪ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে।
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে ম্যানেজার নিয়োগ
বেসরকারি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি ব্রাঞ্চ ম্যানেজার পদে নিয়োগ দেবে। তবে কতজনকে নিয়োগ দেওয়া হবে, সেটি উল্লেখ করা হয়নি। পদটিতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ব্রাঞ্চ ম্যানেজার পদে আবেদনের যোগ্যতা যেকোনো স্বীকৃত স্থানীয় অথবা বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর অথবা এমবিএ উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট ক্ষেত্রে ন্যূনতম আট বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এই আট বছরের মধ্যে ন্যূনতম তিন বছর ব্রাঞ্চ ম্যানেজার হিসেবে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪৫ বছর। আলোচনা সাপেক্ষে বেতন নির্ধারিত হবে। এছাড়া ব্যাংক পলিসি অনুযায়ী অন্যান্য সুবিধা প্রদান করা হবে। নির্বাচিত প্রার্থীদের বাংলাদেশের যেকোনো জায়গায় নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে বিডিজবস ডটকমের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা আগামী ১২ এপ্রিল-২০১৮ পর্যন্ত আবেদন করা যাবে এই ব্যাংক।
ঝালিয়ে নিন নিজেকে
ব্যাংকারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাংকের চাকরি মর্যাদাসম্পন্ন ও সুযোগ সুবিধা বাড়ায় প্রার্থীদের বাড়তি যোগ্যতাগুলোও পরখ করে দেখা হয়। তাই ব্যাংকার হওয়ার জন্য একাডেমিক পড়ালেখার পাশাপাশি বাড়তি যোগ্যতাও থাকা চাই। ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে মোটাদাগে আবেদনকারীর বিষয়গত জ্ঞান কতটা গভীর তা যাচাই করা হয়ে থাকে। তার ফাংশনাল নলেজ খতিয়ে দেয়া হয়। ভাইবাতে প্রার্থীর জড়তা ও প্রশ্নের উত্তর নিয়ে দ্বিধাদ›দ্ব নেগেটিভ মার্কিং করা হয়। এজন্য তার বাচনভঙ্গিও স্মার্ট হওয়া জরুরি। আত্মবিশ্বাস থাকা চাই অটুট। এছাড়া প্রার্থীর কমিউনিকেশন স্কিল, ইংরেজি দক্ষতা, কম্পিউটারে পারদর্শিতা, সৃজনশীলতা, নেতৃত্ব গুনাগুন, দায়িত্ববোধ, সততা, ন্যায়নিষ্ঠা সর্বোপরি সত্যিই তিনি কাজটির জন্য উপযুক্ত কি না সে বিষয়গুলো যাচাই শেষেই চূড়ান্ত নিয়োগ দেয়া হয়।
/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি