ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ সফরে ইইউ প্রতিনিধি দল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৩, ১১ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৪৩, ১২ ফেব্রুয়ারি ২০১৮

ইউরোপীয় পার্লামেন্টের চার প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যার মাঠ পর্যায়ের চিত্র পরিদর্শনে আজ থেকে বাংলাদেশ সফর করছে। বাংলাদেশের প্রত্যাশা ইইউ প্রতিনিধি দল পালিয়ে আসা রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, ইউরোপীয় পার্লামেন্টের এ চারটি প্রতিনিধি দলের ১১-১৪ ফেব্রুয়ারি ঢাকা সফরের কথা থাকলেও এরই মধ্যে দুটি দল ঢাকায় অবস্থান করছে। বাকি দুটি প্রতিনিধি দল আজ ঢাকায় পৌঁছবে।

ইইউ সূত্র জানায়, এই সফরে ইইউ পার্লামেন্টের মানবাধিকার বিষয়ক উপকমিটির প্রতিনিধি দলে থাকছেন পিয়ের আন্তোনিয় প্যানজেরি (সভাপতি), ইয়াকিম জেলার, সোরায়া পোস্ট ও বারবারা লোচবিলার। পররাষ্ট্রবিষয়ক কমিটির প্রতিনিধি দলে থাকছেন উরমাস পেটি। দক্ষিণ এশিয়া ও পূর্ব-দক্ষিণ এশীয় সম্পর্কবিষয়ক প্রতিনিধি দলে থাকছেন মার্ক টারাবেলা। এছাড়া জিন ল্যামবার্টের নেতৃত্বে দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্কবিষয়ক প্রতিনিধি দলে থাকছেন জেমস নিচোলসন, রিচার্ড কর্বেট, ওয়াজিদ খান ও সাজ্জাদ করিম।

আগামীকাল রোহিঙ্গাদের দুর্দশা নিজ চোখে দেখার জন্য কক্সবাজারে যাবে প্রতিনিধি দলগুলো। সেখান থেকে তিনটি দল মঙ্গলবার মিয়ানমারের উদ্দেশে রওনা দেবে। সেখানে মিয়ানমারের সরকারের সঙ্গে রোহিঙ্গা পরিস্থিতির টেকসই সমাধান নিয়ে আলোচনা করবে। তবে দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিনিধি দলটি ১৩ ফেব্রুয়ারি কক্সবাজার থেকে ঢাকায় ফিরে আসবে এবং সফরের অভিজ্ঞতা নিয়ে ১৪ ফেব্রুয়ারি ঢাকায় সংবাদ সম্মেলন করবে তারা।

জানা গেছে, ইউরোপীয় পার্লামেন্টের দক্ষিণ এশিয়াবিষয়ক প্রতিনিধি দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সঙ্গেও তাদের বৈঠকের কথা রয়েছে। বৈঠকগুলোয় রোহিঙ্গা ইস্যু ছাড়াও আগামী নির্বাচন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায় নিয়েও কথা হতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশ আশা করছে রোহিঙ্গা ইস্যুতে ইইউর পক্ষ থেকে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করা হবে। ইইউ বাংলাদেশের দীর্ঘ সময়ের পরীক্ষিত বন্ধু। আর রোহিঙ্গা ইস্যুটি সম্পূর্ণই মানবিক। ফলে রোহিঙ্গা ইস্যুতে টেকসই সমাধানে ইইউর জোরালো ভূমিকা চায় বাংলাদেশ।

গত বছরের ২৫ আগস্টের পর মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বিরুদ্ধে শুরু থেকে সোচ্চার ভূমিকা রাখছে ইউরোপীয় ইউনিয়ন। রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য গত বছরের ১২ ডিসেম্বর দেশটির ওপর নতুন করে অবরোধ আরোপের ডাক দেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা। একই সঙ্গে তারা মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নকারী সামরিক ও বেসামরিক ব্যক্তিদের আন্তর্জাতিক আদালতে বিচারের দাবিও জানান। এর আগে গত ৬ ডিসেম্বর ইউরোপীয় পার্লামেন্ট মিয়ানমারকে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেয়াসহ চলমান সংকটের মূল সমস্যাগুলো সমাধানের তাগিদ দিয়ে ১২ দফা প্রস্তাব উত্থাপন করে।


এসি/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি