ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশকে ৬০০ বিলিয়ন ইয়েন দিবে জাপান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৫, ২২ আগস্ট ২০১৭ | আপডেট: ২০:৩৩, ২২ আগস্ট ২০১৭

বাংলাদেশের কয়েকটি মেগা প্রকল্পে ৬০০ বিলিয়ন ইয়েন ঋণ সুবিধা দিবে জাপান। জাপানের রাষ্ট্রদূত মাসাকো ওয়াতানোবে  এ বিষয়ে আশ্বস্ত করেছেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে ওয়াতানোবের বিদায়ী সাক্ষাতে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.কামাল আব্দুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করে বলেন, বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন জাপানের বিদায়ী রাষ্ট্রদূত মাসাকো ওয়াতানোবে। তিনি বলেন, আমরা বাংলাদেশের উন্নয়নের জন্য আমাদের সহায়তা অব্যাহত রাখবো।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের কয়েকটি মেগা প্রকল্পে ৬০০ বিলিয়ন ইয়েন ঋণ সুবিধা প্রদান করছে জাপান। তিনি বলেন, জাপানের বিনিয়োগকারীগণও বাংলাদেশের প্রতি গভীরভাবে নজর রাখছেন। কারণ তারা এদেশের গৃহনির্মাণ শিল্পে বিনিয়োগে আগ্রহী।

মাসাতো ওয়াতানাবে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার ওপর গুরুত্বারোপ করার পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারেও গুরুত্ব দেন।

বিদায়ী জাপানের রাষ্ট্রদূত তার দায়িত্ব পালনকালে সব রকমের সহযোগিতা প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।

এ প্রসঙ্গে রাষ্ট্রদূত উল্লেখ করেন, তার দায়িত্ব পালনকালে সব থেকে বড় সাফল্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সবসময়ই জাপানকে তার বড় বন্ধু মনে করে। তিনি বলেন, জাপানকে আমরা সবসময়ই আমাদের বড় বন্ধু বলে মনে করি কেননা তারা সবসময়ই বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করে আসছে।

শেখ হাসিনা এ সময় বাংলাদেশ স্বাধীন হবার পর থেকেই জাপানের বিভিন্ন সহযেগিতার কথা স্মরণ করেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা পরবর্তীকালে জাপান সফরের পরেই বঙ্গবন্ধু সেতুর সম্ভাব্যতা যাচাই করা হয়েছিল।

জাপানের সঙ্গে ব্যবসা এবং বিনিয়োগের প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জের আড়াইহাজারের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সরকার জাপানি বিনিয়োগকারিদের জন্য ১ হাজার একর জমি বরাদ্দ দিয়েছে।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সব রকমের নিরাপত্তাসহ জাপানের প্রকল্পগুলোকে সম্ভাব্য সব সহযোগিতা প্রদান করবে।

গত বছর গুলশানের হলি আর্টিজান বেকারির ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা শক্তহাতে পরিস্থিতি মোকাবেলা করতে সমর্থ হয়েছি।

আরকে/ডব্লিউএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি