ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশী ছাত্রের ঘরের মেঝে পরিষ্কারের যন্ত্র উদ্ভাবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

মেঝে পরিষ্কারের যন্ত্র আবিস্কার করে তাক লাগিয়ে দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার ছেলে নেয়ামুল হক। তার আবিস্কৃত যন্ত্রটি মেঝে পরিস্কারে এক যুগান্তরকারী ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

যন্ত্রটি দেখতে ছোট একটি গাড়ির মতো। এটি ডিজিটাল পদ্ধতিতে প্রথমে ঘরের সকল ময়লা পরিষ্কার করবে। তারপর এই যন্ত্রটি নিজেই ঘরের মেঝে ধুয়ে এবং ঘষে পরিষ্কার করে দেবে। একই সঙ্গে যন্ত্রটি বাতাস প্রয়োগ করে ঘরের মেঝে শুকিয়ে দেবে।

নেয়ামুল হক ব্রাহ্মণবাড়িয়ার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ।

এ যন্ত্র সম্পর্কে নেয়ামুল জানায়, আমাদের দেশের মহিলাদের ঘরের মেঝে পরিষ্কার করার কষ্ট সম্পূর্ণ দূর করে দেবে এই যন্ত্রটি। কারণ গৃহিনীরা সহজেই সুইচের মাধ্যমে যন্ত্রটিকে নিয়ন্ত্রণ করে ঘরের মেঝের সকল ময়লা পরিষ্কার করে ধুয়ে, মুছে এবং শুকিয়ে নিতে পারবেন।

তাই এখন আর ঘরবাড়ি ধুয়া-মুছা এবং পরিষ্কার করার জন্য কাজের লোকের প্রয়োজন হবে না।

ব্রাহ্মণবাড়িয়া উপজেলা প্রশাসন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এই প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলায় জেলা শহরসহ সদর উপজেলার প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

নেয়ামুলের উদ্ভাবিত যন্ত্রটি তাদের মধ্যে ‘ক’ গ্রুপ হতে প্রথম স্থান অধিকার করে। তার সঙ্গে সার্বিক সহযোগিতায় ছিল তার সহপাঠী আবু দারদা জারিফ এবং তাহমিদ এজাজ। এ যন্ত্র আবিস্কারে সার্বিক পরামর্শ দিয়েছেন অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষক চিন্ময় ভট্টাচার্য।

এমএইচ/এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি