ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া সহজ করতে ফেসবুকের নতুন ফিচার

প্রকাশিত : ১৯:২৪, ২২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৪৭, ২২ জানুয়ারি ২০১৮

বাংলাদেশে রক্তদান প্রক্রিয়া সহজ করতে নতুন ফিচার চালু করল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আগামীকাল মঙ্গলবার সকাল থেকে ফেসবুকের এ ফিচার ব্যবহার করতে পারবে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরা।

নতুন এ ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে ‘রক্তদাতা’ হিসেবে নিবন্ধন করতে পারবেন। যখন কোন ব্যক্তি বা সংস্থার রক্তের প্রয়োজন হবে তখন তারা ফেসবুকের মাধ্যমে এসব রক্তদাতাদের সাথে যোগাযোগ করতে পারবেন এবং খুঁজে নিতে পারবেন রক্তদাতাকে।

মূলত রক্তদাতা, সাধারণ মানুষ এবং বিভিন্ন প্রতিষ্ঠান বা সংস্থাকে একই প্ল্যাটফর্মে নিয়ে আসতে ফেসবুকের এ নতুন সেবা।

ফেসবুক সাউথ এশিয়ার স্বাস্থ্য-পণ্য বিষয়ক ব্যবস্থাপক হেমা বুদারাজু বলেন, “পৃথিবীর অনেক দেশের মতো বাংলাদেশেও নিরাপদ রক্তের অভাব রয়েছে। এই অভাব পূরণের জন্য রোগী ও তার আত্মীয় স্বজনদের প্রায়শই কোনো না কোনো রক্তদাতার খোঁজ করতে হয় যা, জরুরি মুহূর্তে রোগী ও তার আত্মীয়দের জন্য দুশ্চিন্তার প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এই দুশ্চিন্তা দূর করতে ফেসবুক আপনাকে সাহায্য করবে”।

তিনি আরো বলেন যে, “রক্তদাতাদের অংশগ্রহণে আগ্রহী করতে তাদের নিউজ ফিডে একটি ম্যাসেজ দেখানো হবে অথবা তারা নিজেদের প্রোফাইল এডিট করে সাইন-আপ করতে পারবেন। ‘অনলি মি’ অপশনটি সিলেক্ট করে একজন রক্তদাতা তার সব তথ্য গোপন রাখতে পারবেন। আবার, চাইলে আপনার রক্ত দান করার পরিসংখ্যান সবার সাথে শেয়ারও করতে পারবেন। অ্যান্ড্রয়েড, আইওএস এবং কম্পিউটার ব্যবহারকারীরা এই ফিচারটি উপভোগ করতে পারবেন”।

পরবর্তী কয়েক সপ্তাহ সাধারণ মানুষ, ব্লাড ব্যাংক ও হাসপাতালসহ বিভিন্ন প্রতিষ্ঠানকে আরও সহজে ফেসবুকের রক্তদাতাদের সাথে যোগাযোগ করিয়ে দেওয়ার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

 

প্রয়োজনীয় তথ্য

১) রক্তদানে আগ্রহী ব্যক্তিকে এই লিঙ্কে গিয়ে (facebook.com/donateblood) গিয়ে রক্তদাতা হিসেবে সাইন-আপ করতে হবে।

২) যাদের আগে থেকেই ফেসবুকে একাউন্ট আছে তাদের শুধু নিজেদের একাউন্টে সেটিংস পরিবর্তন করে নিলেই হবে।

৩) যখন কোনো ব্যক্তি রক্তের সন্ধান করবেন তখন তিনি ফেসবুকে স্পেশাল পোস্ট তৈরি করে সবার সাথে শেয়ার করতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক থেকে একটি নোটিফিকেশন কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। রক্তদাতা পোস্টটি দেখার পর যদি রক্তদানে আগ্রহী থাকেন তাহলে তিনি সরাসরি অনুরোধকারীর সাথে যোগাযোগ করতে পারবেন। যতোক্ষণ পর্যন্ত রক্তদাতা স্বেচ্ছায় তার সম্পর্কিত তথ্য অনুরোধকারীর সাথে শেয়ার না করছেন ততোক্ষণ পর্যন্ত অনুরোধকারী রক্তদাতার সম্বন্ধে কোনো তথ্য জানতে পারবেন না।

৪) বিভিন্ন প্রতিষ্ঠান যখন বাংলাদেশে কোনো ব্লাড ক্যাম্প ইভেন্ট করবে তখন তারা ফেসবুকে ইভেন্ট সম্পর্কে পোস্ট তৈরি করতে পারবেন এবং একটি নোটিফিকেশনের মাধ্যমে কাছাকাছি থাকা রক্তদাতাদের ইভেন্ট সম্পর্কে অবগত করতে পারবেন। ইভেন্ট সম্পর্কে জানার পর রক্তদাতা সেখানে যেতে ইচ্ছুক কি না সেই অপশনটি সিলেক্ট করতে পারবেন।
৫) যেসব প্রতিষ্ঠান বা সংস্থা ফেসবুকের এ সেবার সাহায্য নিতে আগ্রহী তাদেরকে এই লিঙ্কে যোগাযোগ করতে হবে।

৬) ফেসবুকে রক্তদানের এ ফিচার চালু করা বাংলাদেশ দ্বিতীয় দেশ। এর আগে ভারতে এ সেবা চালু করা হয়। সেখানে প্রায় ৬০লক্ষ মানুষ ‘রক্তদাতা’ হিসেবে নিবন্ধন করেন।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি