ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাংলাদেশেও পালিত হচ্ছে, ‘বিশ্ব পরিবেশ দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০২, ৫ জুন ২০১৭ | আপডেট: ১৩:৫৫, ৫ জুন ২০১৭

সভ্যতার শুরু থেকে মানুষ নিজের অবস্থান পাকাপোক্ত করতে, প্রকৃতির বিরুদ্ধে গিয়ে, এর অপূরণীয় ক্ষতি করে ফেলেছে। আর, এমনই, বাস্তবতায় আজ, ৫ জুন সারা বিশ্বের মত বাংলাদেশেও পালিত হচ্ছে, ‘বিশ্ব পরিবেশ দিবস’। দিবসটির এবারের, প্রতিপাদ্য-আমি প্রকৃতির, প্রকৃতি আমার। বাস্তবিকভাবেই, প্রকৃতির কাছে মানুষ গেলে এবং ভালোবাসলে, অনিন্দ্যসুন্দর এই পৃথিবী আরো কিছুদিন বসবাসের উপযোগী থাকবে বলেই, আশা করছেন, গবেষক ও পরিবেশবিদরা।
মানুষ সব সময়ই, চেয়েছে, প্রকৃতির উপর নিজের আধিপত্ব প্রতিষ্টিত করতে। শিল্পায়নের সাফল্যে নগর জীবনে এসেছে বিলাসিতা। কিন্তু হুমকির মুখে পড়েছে পরিবেশ-প্রতিবেশ।
উন্নয়নের নামে উজার হচ্ছে, বনভূমি। দখল দুষনে মেরে ফেলা হচ্ছে, প্রমত্ত্বা নদী। বাড়ছে, পানির লবনাক্ততা। নেমে যাচ্ছে, ভূগর্ভস্থ পানির স্তর। ক্ষতিগ্রস্থ হচ্ছে, ওজন স্তর। বাড়ছে, পৃথিবীর তাপমাত্রা। উষ্ণায়নে গলছে, বরফ; বাড়ছে সমূদ্র পৃষ্ঠের উচ্চতা।
এই অমানবিকতার মাশুল দিচ্ছে, শুধু মানুষ নয়, পৃথিবীর অন্যান্য প্রাণীও। এরিমধ্যে, বাংলাদেশ সহ তৃতীয় বিশ্বে দেশগুলো, আগাম বন্যা, অনাবৃষ্টি, খড়া, লবনাক্ততা বৃদ্ধিসহ জলবায়ূর ক্ষতিকর প্রভাব জনিত বাস্তবতার মুখোমুখি হচ্ছে।
শুধু যে উন্নত বিশ্বই, প্রকৃতিকে ধ্বংসের মুখোমুখি দ্বার করিয়েছে, তা নয়। ব্যাক্তি পর্যায়ে সাধারন মানুষও কম ক্ষতি করছেনা। তাই, পরিবেশের বিষয়ে আরো যত্ন বান হতেই হবে।
প্রকৃতির কাছাকাছি মানুষকে নিয়ে যেতে পারলে, কিছুটা হলেও অত্যাচারের মাত্রা কমানো সম্ভব বলেই মত বিশেষজ্ঞদের।
প্রভাবশালী কিছু দেশ, নিজেদের প্রতিশ্রুতি রক্ষা নাকরলেও, পরিবেশের সাথে খাপ খাইয়ে টিকে থাকার সংগ্রাম চালিয়ে যেতে হবে বলেই মত, তাদের।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি