ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

বাংলাদেশের চাকরির বাজার বিদেশিদের দখলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ২০ মে ২০১৮ | আপডেট: ১৩:৫০, ২০ মে ২০১৮

বাংলাদেশের ব্যবসায়ীরা বলছেন, বিদেশি কর্মীদের মাধ্যমে দেশ থেকে প্রতি বছর কয়েক শ’ কোটি ডলারের সমপরিমাণ অর্থ চলে যাচ্ছে দেশের বাইরে। শুধু ভারতেই যাচ্ছে প্রায় ৫শ’ কোটি ডলার। তারা বলছেন, দক্ষ জনশক্তির অভাবেই বাংলাদেশ কোটি কোটি ডলার হারাচ্ছে।

বাংলাদেশ এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট ব্যবসায়ী নেতা ফজলুল হক এ বিষয়ে বলেন, বাংলাদেশের বিভিন্ন বহুজাতিক কোম্পানি, গার্মেন্ট, ওষুধ কোম্পানি কিংবা অন্যান্য প্রতিষ্ঠানে বর্তমানে কাজ করছেন অনেক বিদেশী নাগরিক। তিনি জানান, এসব কর্মীর মধ্যে শীর্ষে আছেন ভারত ও শ্রীলঙ্কার নাগরিকেরা। এর পরে পাকিস্তান, ফিলিপিন, কোরিয়া ও চীন থেকে আসা কর্মীরা।

এই তৈরী পোশাক ব্যবসায়ী নেতা বলেন, ‘দেশে মিড লেভেল ও টপ লেভেলের প্রফেশনালদের বড় ধরনের ঘাটতি রয়েছে। প্রচলিত শিাব্যবস্থায় শিতি হয়ে আসা কর্মীরা চাহিদা মেটাতে পারছেন না। ফলে বাধ্য হয়ে বিদেশ থেকে এসব কর্মী আমদানি করতে হচ্ছে।’

গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি বলছে, তাদের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, দেশের ২৪ শতাংশ তৈরী পোশাক কারখানায় বিদেশী কর্মীরা কর্মরত আছেন। দুই বছর আগে সিপিডির আরেক গবেষণার তথ্য অনুসারে, বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে যে রেমিট্যান্স যায় তার মধ্যে শুধু ভারতেই যায় ৫০০ কোটি ডলারের মতো, এমন তথ্য জানিয়েছেন, সিপিডির গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন।

তিনি জানান, দক্ষতার ঘাটতির কারণেই বিদেশী কর্মীদের হাতে চলে যাচ্ছে দেশের অর্থ। কিন্তু বর্তমানে দেশে বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর ডিগ্রি নিয়ে বের হচ্ছেন লাখ লাখ শিক্ষার্থী। তারপরও কেন বাইরের দেশের কর্মীদের ওপর নির্ভর করতে হচ্ছে?

এ প্রশ্নে ব্যবসায়ী ফজলুল হক বলেন, পেশাগত দক্ষতার অভাবের পাশাপাশি ভাষাগত দক্ষতারও অভাব রয়েছে। বিশেষ করে ইংরেজি ভাষার দক্ষতা এবং পেশাগত কৌশলের ঘাটতি রয়েছে।

তারা আরো বলেন, ‘কারিগরি শিক্ষার অভাবটাই প্রকট। আমাদের এখানে ইউনিভার্সিটিগুলোতে যে ডিগ্রি দেয়া হচ্ছে; সেগুলো বেশির ভাগই আমাদের ইন্ডাস্ট্রিকে ফোকাস করে দেয়া হচ্ছে না। তাদের ফোকাসটা অন্য জায়গায়। ফলে যে রকম গ্রাজুয়েট দরকার সে রকম আমরা পাচ্ছি না।’

এ দিকে দেশের ভেতরে বেকার ও শিক্ষিত বেকারের সংখ্যা যেখানে প্রকট সেখানে দেশ থেকে প্রবাসী অর্থ চলে যাওয়ার বিষয়টি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন গবেষক খন্দকার গোলাম মোয়াজ্জেম হোসেন। তার মতে, দেশের ভেতরে যারা গ্রাজুয়েট হচ্ছেন, তারাও উপযুক্ত মানসম্পন্ন নন। তাদের দক্ষতার অভাব রয়েছে।

তিনি বলেন, ‘আপনি আশ্চর্য হবেন, এক-তৃতীয়াংশ বেকার দেখতে পাচ্ছি যারা গ্রাজুয়েশন শেষ করেছেন, অন্য দিকে দেশের ভেতরেই বিদেশীরা কাজ করছেন এবং দেশ থেকে অর্থ নিয়ে যাচ্ছেন। এক দিকে এন্টারপ্রেনাররা পেশাদার লোক খুঁজছেন, দেশের ভেতরে পাচ্ছেন না। অন্য দিকে বিদেশী প্রফেশনালরা আমাদের এখানে কাজ করছেন, আমাদের জায়গাগুলো তাদের দিয়ে দিতে হচ্ছে, এটা খুবই দুর্ভাগ্যজনক।’

গবেষক মোয়াজ্জেম হোসেন বলেন, তৈরী পোশাকে যে উন্নতি হয়েছে তার বড় অংশই এসেছে দক্ষ শ্রমিকদের হাত ধরে। সেখানে ম্যানেজমেন্ট লেভেলে দক্ষতার ঘাটতির বিষয়টি থেকে গেছে উপেক্ষিত।

সূত্র-বিবিসি বাংলা

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি