ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বাংলাদেশের নাগরিকত্ব পেলেন লুসি হল্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩১, ১২ ফেব্রুয়ারি ২০১৮

মহান মুক্তিযুদ্ধের সময় জীবনের মায়া তুচ্ছ করে যুদ্ধাহত ব্যক্তিদের শুশ্রূষাকারী মানবদরদী ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে নাগরিকত্ব দিয়েছে বাংলাদেশ সরকার। সোমবার আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

মো. হাবিবুর রহমান বলেন, আন্তঃমন্ত্রণালয়ের সভায় লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে নাগরিকত্ব দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে সরকারি আদেশ জারি খুব শিগগিরই হবে।

উল্লেখ্য, এর আগে বেশ কয়েকবার বাংলাদেশের নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করেছিলেন লুসি হেলেন। কর্তৃপক্ষের কাছ থেকে কোনো সাড়া না পাওয়ায় প্রতি বছর ফি দিয়ে তার ভিসার মেয়াদ বাড়াতে হয়। তিনি যে অবসর ভাতা পান, তা দিয়ে ভিসা ফি প্রদান করতে এর বেশির ভাগ টাকা খরচ হয়ে যেত।

গত ৮ ফেব্রুয়ারি বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে ১৫ বছরের ভিসাসহ পাসপোর্ট হস্তান্তর করেন। এরই ধারাবাহিকতায় তাকে নাগরিকত্ব প্রদানের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার।

নাগরিকত্বের বিষয়টি জানাতে সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে বরিশালের জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান লুসি হেলেন ফ্রান্সিস হল্টের সাথে দেখা করেন। জেলা প্রশাসক তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান ও মিষ্টিমুখ করান। নাগরিকত্ব পাওয়ায় লুসি এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েন এবং প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

লুসি হেলেন ফ্রান্সিস হল্ট ১৯৩০ সালের ১৬ ডিসেম্বর ইংল্যান্ডের সেন্ট হেলেন শহরে জন্ম গ্রহণ করেন। ১৯৬০ সালে বরিশালের অক্সফোর্ড মিশন হাসপাতালের সেবায়েত হিসেবে যোগদান করেন। অক্সফোর্ড মিশন স্কুলে বিনা বেতনে তিনি পাঠদান করেন।

১৯৭১ সালে যুদ্ধের সময় তিনি যশোর ক্যাথলিক চার্চে কর্মরত ছিলেন। যুদ্ধের সময় চার্চটি বন্ধ করে দেওয়ায় নিজের জীবন বাজি রেখে নিকটবর্তী ফাতেমা হাসপাতালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা-শুশ্রুষা করেছেন। এছাড়া যশোর, খুলনা, নওগা, ঢাকা ও গোপালগঞ্জের আর্থিক অস্বচ্ছল ও দুস্থদের পাঠদান ও সেবা করেছেন তিনি।

২০০৪ সালে তিনি অবসর গ্রহন করার পরও বরিশাল অক্সফোর্ড মিশনে মানসিক বিকাশ ও ইংরেজী শিক্ষায় নিয়োজিত আছেন। এ দেশকে ভালবেসে ৫৮ বছর যাবৎ তিনি রয়েছেন। লুসির বর্তমান বয়স ৮৮ বছর। তার পরিবারের অন্যান্য সদস্যরা বৃটেনে বসবাস করেন। তবে তিনি আমৃত্যু বাংলাদেশে থাকার ইচ্ছা পোষন করেছেন।

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি