ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বালিতে আন্তর্জাতিক ডাকটিকিট প্রদর্শনী

বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ণ জিতলেন শফিকুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৫৯, ১৬ আগস্ট ২০১৮

মানুষ অনেকভাবেই সাফল্য পেয়ে থাকেন। তবে শখ করে কোনো কিছু করে সেটা দিয়ে স্বর্ণ জয় করা বেশ মজার বলেই মনে হয় অনেকের কাছে। মজার হলেও সত্যিই ঘটেছে এরকম ঘটনা। আর এই শখের কারণেই বাংলাদেশের জন্য গৌরব বয়ে এনেছেন শেখ শফিকুল ইসলাম। এ বছর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত ‘ফোর ন্যাশন ইন্টারন্যাশনাল স্ট্যাম্পস এক্সিবিশনে’ তিনি স্বর্ণপদক অর্জন করেছেন তিনি। প্রদর্শনীটি অনুষ্ঠিত হয় ৬ থেকে ৮ আগস্ট। ‘স্টাডি অব ইন্ডিয়ান ফিসকাল স্ট্যাম্পস : ইউজড ইন ইস্ট বেঙ্গল ১৭১২ টু ১৮৯০’ শিরোনামে নিজের সংগ্রহ প্রদর্শন করে আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় তিনি স্বর্ণপদকটি পান।

শেখ শফিকুল ইসলাম বরেন, রাজস্ব আয় (রেভেনিউ স্ট্যাম্প), বিয়ে, জমি বিক্রিসহ বিভিন্ন কাজে ব্যবহৃত ১২৮টি স্ট্যাম্প প্রদর্শন করে তিনি জিতে নিয়েছেন বিচারকদের মন। তিনি আরও বলেন, আমি মোগল আমল থেকে রানী ভিক্টোরিয়ার আমল পর্যন্ত ছাপানো স্ট্যাম্পগুলো নানাভাবে সংগ্রহ করেছি। কোনোটা নিলাম থেকে, কোনোটা বিদেশ থেকে। কারো কারো সঙ্গে বিনিময়ও করেছি। ২০০৩ সালে কোরিয়ো একটি প্রদর্শনী দেখে ‘ফিসকাল স্ট্যাম্প’ সংগ্রহের আগ্রহ জাগে শফিকুল ইসলামের মনে। তখন থেকেই চলছে এই বিশেষ স্ট্যাম্প সংগ্রহের পালা। সেই সংগ্রহই তার জন্য অর্জন করে এনেছে আন্তর্জাতিক স্বীকৃতি।

 

তিনি বিভিন্ন আন্তর্জাতিক ডাকটিকিট প্রদর্শনী প্রতিযোগিতা থেকে মোট ৩৬টি মেডেল পেয়েছেন। তবে এবারই প্রথম তিনি স্বর্ণপদক পেলেন, যা বাংলাদেশে এর আগে কেউ পাননি। তিনি বলেন, এটা বাংলাদেশের জন্য খুবই গৌরবের ব্যাপার। আমার জন্যও গৌরবের, কারণ ১৯৭১ সালের পর আমিই প্রথম এমন পুরস্কার পেলাম। শুধু স্বর্ণপদক নয়, এই প্রদর্শনীতে নিজের দুর্লভ সংগ্রহের জন্য একটি বিশেষ পুরস্কারও পান শফিকুল ইসলাম। যেটি দেওয়া হয় অ্যাসোসিয়েশন অব সিঙ্গাপুর ফিলাটেলিটসের পক্ষ থেকে— একটি কাঠের ফ্রেমের ভেতর স্ট্যাম্পের কালেকশন।

তিনি প্রায় ৫০ বছর ধরে এই ডাক টিকিট সংগ্রহের নেশায় বুঁদ হয়ে আছেন। তিনি বলেন, অন্যরা ডাকটিকিট জমানোর শখ ছেড়ে দেন। আমি ছেড়ে দেইনি। ধরে রেখেছি। আজীবন এই শখ আমার থাকবে। আমার কখনো কখনো মনে হয় জন্ম থেকেই আমি ডাকটিকিট জমাচ্ছি।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি