ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

‘বাঙালিকে কেউ দাবাইয়া রাখতে পারেনি’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৮:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০১৮

অনেক সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন বাঙালিকে কেউ দাবাইয়া রাখতে পারবা না। আসলেই কেউ দাবাইয়া রাখতে পারেনি। ভাষা আন্দোলনের পথ বেয়ে ৯ মাস যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি আমরা। এখনও বাধা বিপত্তি পেরিয়ে বহু সংগ্রামের মধ্য দিয়েই দেশকে এগিয়ে নিচ্ছি।

মঙ্গলবার সকালে ওসমানী মিলনায়তনে একুশে পদক-২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২১ বিশিষ্ট নাগরিককে একুশে পদক-২০১৮ প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা পদক তুলে দেন। এ ছাড়া মরণোত্তর একুশে পদক গ্রহণ করেন পুরস্কারপ্রাপ্তদের স্বজনরা।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন তখন যখন পাকিস্তানি শাসকরা আমাদের মাতৃভাষা কেড়ে নিতে চেয়েছিলো। তখন জাতির পিতার উদ্যোগে ভাষা সংগ্রাম পরিষদ গঠন করা হয়। এবং ১৯৪৮ সালের শুরু হওয়া আন্দোলনের পথ বেয়ে আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করি।

শেখ হাসিনা বলেন, ২০০১ সালে আওয়ামীলীগ ক্ষমতায় আসতে পারেনি। এর ফলাফলটা হলো এই যে, মাতৃভাষা ইনস্টিটিউট নির্মাণের যে কাজ আমরা শুরু করেছিলাম সে কাজটাও বন্ধ করে রাখা হয়েছিলো। কারণ তখন বিএনপি-জামাত জোট ক্ষমতায়। তাদের কাছে বোধ হয় এটার কোন মূল্যই ছিলো না। অথবা এমন হতে পারে আমি যে ভিত্তিপ্রস্থর স্থাপন করেছি সেটা করা যাবে না।

তিনি বলেন, আমাদের ঐতিহ্যবাহী জামদানীকে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছি। আমাদের মঙ্গল সোভা যাত্রা ইউনেস্কো কর্তৃক স্বীকৃতি পেয়েছে। আমাদের নকঁশি কাঁথাও আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। সিলেটের শীতল পাটিরও একটা স্বীকৃতি আমরা অর্জন আমরা করতে পেরেছি। আমাদের গৌরবের অনেক কিছু রয়েছে। সেগুলো আমাদের সংরক্ষণ করতে হবে। আগামী প্রজন্মকে উজ্জীবিত করতে হবে।

প্রধানন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশ ক্ষুধায় জর্জরিত ছিলো। আমরা বর্তমানে তা থেকে অনেকটাই মুক্ত হতে পেরেছি। প্রতিটা অর্জনের পেছনেই অনেক ত্যাগ রয়েছে আমাদের। কোনো কিছুই এমনি এমনি আসেনি।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি