ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাজেট পাস বৃহস্পতিবার: অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৫, ২৬ জুন ২০১৮ | আপডেট: ২০:৪২, ২৬ জুন ২০১৮

আগামী বৃহস্পতিবার জাতীয় সংসদে পাস হচ্ছে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। আর তার আগের দিন বুধবার পাস হচ্ছে ফাইন্যান্স বিল (অর্থবিল)। মঙ্গলবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, কাল (বুধবার) খুব উল্লেখযোগ্য দিন। এই বাজেট প্রস্তাবের পর প্রথমবারের মতো প্রধানমন্ত্রী সংসদে তার বক্তব্য রাখবেন। অনেকজন অনেক বক্তব্য দিয়েছেন, সেগুলো বসে বসে তিনি শুনেছেন, নিশ্চয় এগুলো কাভার করবেন, তাছাড়া তার নিজস্ব মন্তব্যও পাওয়া যাবে।

বিরোধী দল ইস্যুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমি তাদের বক্তব্য শুনেছি। তারা এমন একটা ভাব দেখিয়েছেন, তারা আর কোনও পার্টি না। দ্যাটস নট ট্রু। তারা কেবিনেট মেম্বার, বাজেট হ্যাজ বিন অ্যাপ্রুভ বাই দ্য কেবিনেট।

প্রস্তাবিত বাজেট পাসের ক্ষেত্রে বড় ধরনের কোন পরিবর্তন হবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, বড় ধরনের পরিবর্তন তো কখনও হয় না।
অর্থবিলে কী পরিবর্তন আসবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এগুলো আমি এখন লিস্ট করছি। কিছুই বড় না।

করপোরেট ট্যাক্সে কোনও পরিবর্তন আসবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আসার চান্স নেই। মোবাইল ও ইন্টারনেট সেবার বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, মোবাইলের জন্য আমার প্রস্তাবই ভালো। আইসিটির বেশিরভাগ ট্যাক্স পাঁচ শতাংশ, বাকিগুলো ফ্রি। আমার কলিগ মোস্তফা জব্বার খুব খুশি। ইয়াং জেনারেশনকে অ্যাট্রাক্ট (আকর্ষণ) করতে পারবেন।

আবুল মাল আব্দুল মুহিত বলেন, কাল আমাদের বিরোধী দলীয় নেতা তার অভিমত ব্যক্ত করবেন। জানি না আমাদের প্রাক্তন রাষ্ট্রপতি (হুসেইন মুহম্মদ এরশাদ) বক্তব্য দেবেন কিনা, কিছু বলবেন কিনা। নাও বলতে পারেন। আর আমি একটা বক্তৃতা দেবো প্রধানমন্ত্রীর বক্তৃতার পরে। মোটামুটিভাবে এই যে ১৯ দিন আলোচনা হয়েছে, ১৯ দিন আলোচনার ফলে এই সময়ে বিভিন্ন গণমাধ্যম যেসব মন্তব্য করেছে, ব্যবসায়ী সমিতি, বুদ্ধিজীবী, বিভিন্ন সম্প্রদায় থেকে বিভিন্ন ফোরামে যেসব মন্তব্য ও পরামর্শ আছে ও এসেছে-সেগুলোর ওপর নির্ভর করে প্রস্তাব কিছুটা পরিবর্তিত ও কিছুটা একেবারেই নতুন-সেগুলো কালকেই আমরা জানিয়ে দেবো। আজ বিকেলে আবার প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি