ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাজেটে তথ্যপ্রযুক্তি খাত বান্ধব সিদ্ধান্তই নেওয়া হবে: অর্থমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ২১ মে ২০১৮ | আপডেট: ০৯:৫৭, ৩০ মে ২০১৮

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয়। আসন্ন বাজেটে তথ্যপ্রযুক্তি খাত বান্ধব সিদ্ধান্তই নেওয়া হবে।

আজ সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে বেসিস কার্যনির্বাহী পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন। বৈঠকে বেসিস’র সহ-সভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ, সহ-সভাপতি (অর্থ) মুশফিকুর রহমান, পরিচালক মোস্তফা রফিকুল ইসলাম এবং পরিচালক দিদারুল আলম সানি উপস্থিত ছিলেন।

বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের বাজেটকে সামনে রেখে সফটওয়্যার ও আইটি সেবার সঙ্গে সংশ্লিষ্ট বিদ্যমান কর, মূসক, শুল্ক এবং আইটি কোম্পানিসমূহের জাতীয় রাজস্ব বোর্ড থেকে কর অব্যাহতি সনদ ইস্যুকরণ, ইইএফ অবিলম্বে চালুকরণসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়। 

পাশাপাশি, স্থানীয় সফটওয়্যার ও আইটি প্রতিষ্ঠানসমূহ যাতে দেশের সব ক্ষেত্রে স্থানীয়ভাবে তৈরি সফটওয়্যার ব্যবহার করে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ এবং সচেতনতা সৃষ্টির বিষয়টিও আলোচনায় স্থান পায় বলে বেসিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এতে বলা হয়, দেশের তথ্যপ্রযুক্তি খাতের অভিভাবক সংস্থা হিসেবে বেসিস ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে সরকারের সঙ্গে একযোগে কাজ করবে। বৈঠকে অর্থমন্ত্রী বেসিসের দেওয়া সব প্রস্তাব গুরুত্ব সহকারে বিবেচনা করার আশ্বাস দেন।

এ সময় বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান বলেন, তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে এবং তথ্যপ্রযুক্তি সক্রান্ত স্থানীয় প্রতিষ্ঠানের অগ্রাধিকার আসন্ন বাজেটে যাতে প্রতিফলিত হয়, সেজন্য যৌক্তিক কিছু দাবি তারা তুলে ধরেন। তিনি বলেন, অর্থমন্ত্রী অত্যন্ত গুরুত্বসহকারে আমাদের প্রস্তাবগুলো শুনেছেন। আশা করি, আসন্ন বাজেটে আমরা এর প্রতিফলন দেখতে পাবো।

আরকে// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি