ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বাড়িতে জরুরি রক্ত পৌঁছে দিচ্ছে ড্রোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩২, ৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৫:৪০, ৫ এপ্রিল ২০১৮

আফ্রিকার দেশ রুয়ান্ডায় ড্রোনের মাধ্যমে মানুষের কাছে রক্ত পৌঁছে দেয় জিপলাইন নামের একটি প্রতিষ্ঠান। শুধু তাই নয়, ড্রোনের সাহায্যে প্রয়োজনীয় আরও অনেক জিনিসপত্রও গ্রাহকের কাছে পৌঁছে দেয় প্রতিষ্ঠানটি।

জিপলাইন এমন একটি সার্ভিস চালু করেছে, যার মাধ্যমে প্রতিদিন ৫০০ প্যাকেট প্রয়োজনীয় জিনিসপত্র মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে।

নতুন এ ড্রোনটির ওজন ২০ কেজি এবং এটি ১.৭৫ কেজি মালামাল বহন করতে পারে। দুটি গাড়ি রাখতে যতটা জায়গার প্রয়োজন, ততটুকু জায়গায় এ ড্রোনটি তার সরবরাহ রেখে আসতে পারে।

মার্কিন ফেডারেল এভিয়েশন অথরিটি কর্তৃক আয়োজিত একটি পরীক্ষামূলক আয়োজনে অংশ নেওয়ার জন্য জিপলাইন নামক কোম্পানিটি আবেদন করেছে।

কোম্পানিটির প্রতিষ্ঠাতা কিনান ওয়াইরোবেক জানিয়েছেন, এ ড্রোনটি বেশ দ্রুত উড়তে পারে এবং এটিতে বেশ কয়েকটি মোটর রয়েছে। একটি অচল হয়ে গেলে অন্যটির মাধ্যমে এটি উড়তে পারবে। এ ড্রোনটি সর্বোচ্চ ১২৮ কিলোমিটার বেগে উড়তে পারে এবং একটানা ১৬০ কিলোমিটার যেতে পারবে।

কাগজে তৈরি এক ধরনের প্যারাসুটের মাধ্যমে এ ড্রোনের ভেতরে ছোট বাক্সে করে রক্ত রাখা হয়।

কোম্পানির প্রতিষ্ঠাতা জানিয়েছেন, এ ড্রোনটির নকশায় পরিবর্তন আনা হয়েছে। এর মাধ্যমে তাদের সেবা দেওয়ার পরিধি আরও বাড়বে বলে তিনি উল্লেখ করেন।

সূত্র: বিবিসি

একে//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি