ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বাণিজ্য মেলায় উপজাতিদের স্টলে ভিড়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৬, ২১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৩৭, ২১ জানুয়ারি ২০১৮

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় উপজাতিদের স্টলগুলোতে বেশি ভিড় দেখা যাচ্ছে। শুক্রবারের চেয়ে শনিবার ক্রেতার সমাগম ছিল বেশি। উপজাতিদের নিজস্ব তাঁতে তৈরি মনি পোষাকের স্টলে ভিড় ছিল চোখে পড়ার মতো।

প্রতি বছরের ন্যায় এ বছরও অসংখ্য দেশি-বিদেশি প্রতিষ্ঠান তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে মেলায় অংশ গ্রহণ করলেও ক্রেতা দর্শনার্থীদের ভিড় মূলত হাতে গোনা প্রদর্শন ও বিক্রয় কেন্দ্রগুলোতেই লক্ষ্য করা গেছে।

মেলায় দর্শনার্থীর ভিড় বেশি দেখা গেছে উপজাতীয়দের পণ্য প্রদর্শন ও বিক্রয় কেন্দ্র মনিপুরি তাঁত ইম্মেরিয়ামে। এ কেন্দ্রটিতে ক্রেতা ও দর্শনার্থীদের প্রধান আকর্ষণ হিসেবে দেখা গেছে এক হাজার ৬০০ থেকে দুই হাজার ৫০০ টাকা মূল্যের মনিপুরি উপজাতিদের নিজস্ব তাঁতে বোনামনিপুরি পোষাক। মনিপুরি পোষাক ছাড়াও কেন্দ্রটিতে উপজাতীয় ওড়না, থামিসহ হরেক রকম উপজাতীয় পোষাকের প্রদর্শণীর আয়োজন করা হয়েছে।

এ ব্যাপারে দোকান মালিক রানজিত দেবী জানান, উপজাতীয় ঐতিহ্য যেন হারিয়ে না যায় এবং দেশবাসী যেন সহজে উপজাতীয় পণ্য পেতে পারে সে কারণেই আমি প্রতি বছরই মেলায় প্রদর্শণী কেন্দ্র করে থাকি। তবে, এ বছর কেন্দ্রে ভিড় থাকলেও আশানুরুপ পণ্য বিক্রি করতে না পারায় খুশি নন তিনি। পণ্য বিক্রিয় শেষ ভরসা হিসেবে তাকিয়ে রয়েছেন মেলার শেষ পাঁচ দিনের দিকে।

উপজাতীয়দের পণ্য প্রদর্শন ও বিক্রয় কেন্দ্রের পাশাপাশি হাতিল ফার্নিচারের দিকেও ক্রেতাদের নজর রয়েছে। ফার্নিচার কেনাকাটায় এবার অবাধ স্বাধীনতা আনতে দেশের প্রথম পূর্ণাঙ্গ ভার্চুয়াল প্রদর্শনীর আয়োজন করেছে কেন্দ্রটি। ফলে ক্রেতার তুলনায় দর্শনার্থীদের ভিড় বেশি চোখে পড়ে।

পাটের তৈরি চা,পলিব্যাগ, সোনালীব্যাগ, ভিসকমা, চারকোল, ডেনিম, জুডো, ভিজকোন ব্যাগ, বিভিন্ন প্রকার বস্তা, সুতা, কার্পেট, জুডো ফাইবার গ্লাস, তাঁতযন্ত্র ইত্যাদি প্রদর্শন করানোসহ সব পণ্যের বৈশিষ্ট্য, সুবিধাগুলো তুলে ধরা হচ্ছে দর্শনার্থীদের মাঝে।

‘পলিথিন বর্জন করি, পাটপণ্য ব্যবহার করি’ স্লোগানকে সামনে রেখে কোন  কোন পণ্যের জন্য পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক সে সব পণ্য সামগ্রীর নাম ও লিখে প্রদর্শিত করা হয়েছে।

এছাড়াও মেলায় প্রতিটি প্রদর্শনী কেন্দ্রগুলোতেই দিনের শুরু থেকেই গভীররাত পর্যন্তই ক্রেতা-দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা যায়।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি