ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

বার্সেলোনার অধিনায়ক হলেন মেসি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৭, ১১ আগস্ট ২০১৮

নিওলেন মেসির বাহুতে অধিনায়কত্বের আর্মব্র্যান্ড পরিয়ে দিচ্ছেন আন্দ্রেস ইনিয়েস্তা। এই দৃশ্যটি আর দেখা যাবে না। ইনিয়েস্তা বার্সেলোনা ছেড়েছেন বলেই নয়। এখন থেকে বার্সেলোনার মূল অধিনায়ক মেসিই। কাজেই কারো হাত থেকে অধিনায়কত্বের আর্মব্র্যান্ড পরা নয়, এই গুরু দায়িত্ব এখন থেকে নিজেই নিজের হাতে বাঁধবেন মেসি। মাঠ থেকে উঠে যাওয়ার সময় তিনিই এটা পরিয়ে দেবেন অন্যের হাতে। ঠিক যেভাবে এতোদিন তার হাতে পরিয়ে দিতেন ইনিয়েস্তা।

গত ২৭ এপ্রিল সেদিন বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেন ইনিয়েস্তা, সেদিন থেকেই মূলত মেসি হয়ে যান বার্সেলোনার মূল অধিনায়ক। কিন্তু তারপরও তার নামের সঙ্গে সহকারির তকমা জুড়ে ছিল। কারণ, অফিসিয়াল ঘোষণাটা বাকি ছিল। অবশেষে সেই ঘোষণাটাও এসে গেল গতকাল শুক্রবার। ক্লাব বার্সেলোনা শুক্রবার আনুষ্ঠানিকভাবেই জানিয়ে দিল, আসন্ন মৌসুমে দলের মূল অধিনায়কত্বের গুরু দায়িত্ব পালন করবেন মেসি।

২০১১ সাল থেকে আর্জেন্টিনা জাতীয় দলের অধিনায়কত্ব পালন করে আসছেন মেসি। কিন্তু তিনি যতটা আর্জেন্টিনার, ঠিক ততটাই বার্সেলোনার। সেই ২০০১ সাল থেকে এই ক্লাবটির সঙ্গে সম্পর্কের বাঁধন তার। বার্সেলোনার আলো-বাতাসেই বড় হয়েছেন। বার্সেলোনার জার্সি গায়েই হয়েছেন আজকের বিশ্বসেরা মেসি। বার্সেলোনার অধিনায়কত্ব মেসি করে আসছেন সেই ২০১৫ সাল থেকে। তবে তা মূল অধিনায়ক হিসেবে নয়। সহকারি হিসেবে। ২০১৫ সালে জাভি চলে যাওয়ার পর বার্সেলোনার মূল অধিনায়ক হন ইনিয়েস্তা।

সেই সুবাদে ইনিয়েস্তার অনুপস্থিতিতে অনেক ম্যাচেই বার্সেলোনার অধিনায়কত্বের আর্মব্র্যান্ড উঠেছে মেসির বাহুতে। ইনিয়েস্তা না থাকলে কখনো বা ম্যাচের শুরু থেকেই অধিনায়কের আর্মব্র্যান্ড পরে নেমেছেন মেসি। কখনো বা ইনিয়েস্তা মাঠ থেকে উঠে যাওয়ার সময় নিজের বাহু থেকে খুলে আর্মব্র্যান্ডটা পরিয়ে দিয়েছেন মেসির বাহুতে।

সেই ইনিয়েস্তা চলে যাওয়ার পরই নিশ্চিত হয়ে যায় সহকারী থেকে মূল অধিনায়ক হচ্ছেন মেসি। শুক্রবার সেই ধারণাকেই সত্যি বলে প্রমাণ করল বার্সেলোনা। আগামি  মৌসুমের জন্য মেসিকেই পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে ঘোষণা করল বার্সা। আর অধিনায়ক প্যানেলে তার সহকারী থাকবেন তিনজন। তার হলেন সার্জিও বুসকেটস, জেরার্ড পিকে ও সার্জিও রবার্তো। মানে বুসকেটস এক নম্বর সহকারী অধিনায়ক।

মেসির অবর্তমানে অধিনায়কত্বের আর্মব্র্যান্ড উঠবে তার বাহুতেই। তিনিও মাঠে না থাকলে আর্মব্র্যান্ডটা উঠবে দ্বিতীয় সহকারী জেরার্ড পিকের বাহুতে। তিনিও অনুপস্থিত থাকলে আর্মব্র্যান্ডটা পাবেন চতুর্থ অধিনায়ক সার্জি রবার্তো।

গত ১৫ বছরে বার্সেলোনার প্রায় সব রেকর্ডই নিজের করে নিয়েছেন মেসি। ক্লাবকে জিতেয়েছেন ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৯টি লিগ শিরোপাসহ মোট ৩১টি শিরোপা। হয়েছেন বার্সেলোনার ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ। সেই মেসি এবার হয়ে গেলেন বার্সেলোনার অধিনায়কও।

কেআই/ এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি