ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাস নেই সড়কে, আজও দুর্ভোগ সঙ্গী নগরবাসীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ৪ আগস্ট ২০১৮ | আপডেট: ১২:৫৬, ৪ আগস্ট ২০১৮

রাজধানীর সড়ক আজও ফাঁকা। বাস নেই। বাংলাদেশ সড়ক পরিবহন করপোরশেনের (বিআরটিসি) কয়েকটি বাস যাও চলছে, তা প্রয়োজনের তুলনায় অত্যন্ত অপ্রতুল। ফলে দুর্ভোগ সঙ্গী হয়েছে নগরবাসীর। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয়েছে অফিসগামী মানুষের।

রাজধানীর বিমান বন্দর সড়কের কুর্মিটোলা হাসপাতালের সামনে বাসচাপায় দুই শিক্ষার্থীর নিহত হওয়ার ঘটনায় দায়ীদের বিচার ও নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তাঁদের ডাকা ধর্মঘট আজও চলছে। শিক্ষার্থীদের আন্দোলনে যানবাহন ভাঙচুরের আশংকায় সড়কে বাস চলাচল বন্ধ রেখেছে বলে দাবি বাস মালিক সমিতির।

আজ সকালে রাজধানীর উত্তরা, খিলক্ষেত, বনানী, মহাখালী, ফার্মগেট, শাহবাগ, মতিঝিল, মিরপুর রোড, সাতমসজিদ রোড, কাজী নজরুল ইসলাম এভিনিউ, মানিক মিয়া এভিনিউ, প্রগতি সরণি, অ্যালিফ্যান্ট রোড ঘুরে হাতে গোনা দু’ একটি লক্কর ঝক্কর গাড়ি ছাড়া অন্য কোনো গণপরিবহন চলতে দেখা যায়নি।

অফিসগামী ও বিভিন্ন গন্তব্যগামী শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন বা হাঁটছেন। রাইড শেয়ারিং যান, রিকশা বা অটোরিকশা, বিআরটিসির বাসে বা যেভাবেই হোক, গন্তব্যে যাওয়ার প্রাণপণ চেষ্টা করছেন তারা।

বেলা ১০ টার দিকে ফার্মগেট মোড়ে দাঁড়িয়ে থাকা সাদিকুর রহমান নামে একজন জানান, তিনি উত্তরায় একটি বাইং হাউসে চাকরি করেন। দেড় ঘন্টা ধরে সড়কে অপেক্ষা করছেন কোনো গণপরিবহন পাননি। বিআরটিসির একটি গাড়ি ছিল কিন্তু তাতে এতো ভিড় যে উঠতে পারেন নি। উপায়ন্তর হয়ে শাহবাগ থেকে হেটে হেটে ফার্মগেট এসে পৌছেছেন।

বনানীতে দাঁড়িয়ে থাকা শবনম ফারিয়া জানান, তার অফিস মতিঝিলে। এক ঘন্টা হলো অপেক্ষা করছেন কিন্তু কোনো বাসের দেখা পান নি। সিএনজি চালিত অটোরিকশা ভাড়া করেছেন। বনানী থেকে মতিঝিল যেতে দিতে হবে ৪০০ টাকা।

সড়কে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস চলাচল করছে। সেগুলোও অনেক কম। উবার, পাঠাওসহ রাইট শেয়ারিং পরিবহণ গুলো আছে। কিন্তু সেগুলোতেও ভাড়া বেশি। বাড়তি ভাড়া গুণে গন্তব্যে পৌঁছাতে হচ্ছে লোকজনকে।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা হাসাপাতালের সামনে জাবালে নূর পরিবহনের বাসের চাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হন। এছাড়া আহত হয় বেশ কয়েকজন। নিহত শিক্ষার্থীরা হলো শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মিম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম রাজীব।

এর প্রতিবাদে ফুঁসে উঠে শিক্ষার্থীরা। সড়কে বিক্ষোভ করে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী। তারা লাইসেন্সও চেক করে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি