ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫০, ৩০ জুলাই ২০১৮ | আপডেট: ১৬:০১, ৩০ জুলাই ২০১৮

রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় ক্ষতিপূরণ চেয়ে রিট আবেদন করা হয়েছে। একই সঙ্গে আহতদের সঠিক চিকিৎসার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়েছে।

আজ সোমবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে জনস্বার্থে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল রিটটি দায়ের করেন।

এর আগে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের অদূরে বিমানবন্দর সড়কে বাসচাপায় আহতদের যথাযথ চিকিৎসা হচ্ছে কি না, সে বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের খোঁজ নিতে বলেছেন হাইকোর্ট।

বাসচাপায় হতাহতদের বিষয় আদালতের নজরে আনলে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার মৌখিকভাবে এ আদেশ দেন।

আদালতে উপস্থিত রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিনকে আহতদের বিষয়ে খোঁজ নিয়ে আদালতকে অবহিত করতে বলেন।

শুনানির শুরুতে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত ও আহত হওয়ার ঘটনা তুলে ধরেন এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতে দাখিল করেন।

রুহুল কুদ্দুস কাজল বাসচাপা দেওয়ার ঘটনা তুলে ধরে বলেন, আমি নিজেই জনস্বার্থে এ বিষয়ে আবেদন করেছি। আবেদনে বাসচাপা দেওয়ার ঘটনার যথাযথ তদন্ত, আহতদের যথাযথ চিকিৎসা নিশ্চিত করা ও নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ চেয়েছি।

গতকাল রোববার দুপুর সাড়ে ১২টার দিকে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের সামনে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ফ্লাইওভারের শেষ প্রান্তে দুই বাসচালকের রেষারেষিতে প্রাণ হারায় দুই শিক্ষার্থী। আরও কয়েকজন আহত হয় বলে জানা যায়। তাদের পাশের কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নিহত দুজন হলেন- শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের ছাত্রী দিয়া খানম মীম ও দ্বাদশ শ্রেণির ছাত্র আবদুল করিম।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান জোনের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) আবদুল আহাদ ও ডিএমপির ট্রাফিক উত্তরের উপকমিশনার প্রবীর কুমার দাস জানান, মিরপুর-উত্তরা রোডের জাবালে নূর পরিবহনের একটি বাস মিরপুর থেকে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ফ্লাইওভারের ওপর দিয়ে আসছিল। এ সময় ফ্লাইওভারের শেষ দিকে, রাস্তার পাশেই দাঁড়িয়ে ছিল একদল শিক্ষার্থী। বাসটি ফ্লাইওভার থেকে নেমেই দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের চাপা দেয়। এতে ঘটনাস্থলেই দুই শিক্ষার্থীর মৃত্যু হয়। আহত হয় আরও বেশ কয়েকজন।

এদিকে দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকে তাদের সহপাঠীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে রাস্তা অবরোধ করে। ইতোমধ্যে শিক্ষার্থীরাও বেশ কয়েকটি দাবি করেছেন। আজ সোমবার ওই বাসের চালক ও হেলপারকে আটক করা হয়েছে বলে জানা গেছে।

এসএইচ/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি