ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বাড়ছে মাদকাসক্ত নারীর সংখ্যা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৩৭, ২৩ এপ্রিল ২০১৭

দেশে পুরুষের পাশাপাশি বাড়ছে মাদকাসক্ত নারীর সংখ্যা। কর্মস্থল এবং জনবহুল স্থানে পরোক্ষভাবে ধূমপানের শিকার হয় নারীরা। এক্ষেত্রে মাদক নিয়ন্ত্রণে কঠোর আইন করা এবং পরিবার ও সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। দুপুরে রাজধানীর একটি হোটেলে আলোচনা সভায় এ’সব বলেন বক্তারা। 

‘তামাক, মাদক ও নারী : বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয় রাজধানীর একটি হোটেলে। বিশেষজ্ঞ ছাড়াও যোগ দেন বিশিষ্টজনেরা।
সভায় জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাম্প্রতিক গবেষণায় বলা হয়েছে, বিশ্বে ১০০ কোটি ধূমপায়ীর মধ্যে শতকরা ২০ ভাগ বা ২০ কোটি নারী। বাংলাদেশেও কিশোর-কিশোরীদের মধ্যে ধূমপানের প্রবণতা বাড়ছে। আর দেশের মোট মাদকাসক্তের এক তৃতীয়াংশ নারী; দিন দিন বাড়ছে সেই সংখ্যা।
বক্তারা বলেন, মাদকের মধ্যে বর্তমানে ইয়াবায় আসক্তি বাড়ছে। দেশের ২৫টি পয়েন্ট দিয়ে ইয়াবা প্রবেশ করছে। মাদকাসক্তি থেকে তরুণ- যুবদের রক্ষা করতে আইনের কঠোর প্রয়োগ আর নিয়াময় কেন্দ্রের মান বৃদ্ধির উপর জোর দেন আলোচকরা।
মাদকমুক্ত সমাজ গড়তে পারিবারিক বন্ধন দৃঢ় করা, সাংগঠনিক কাজে সন্তানদের যুক্ত করা সহ বিভিন্ন পরামর্শ উঠে আসে আলোচনা থেকে।
ধূমপান, তামাকে আসক্ত নারী বিকলাঙ্গ সন্তান জন্ম দেয়াসহ বিভিন্ন জটিলতার শিকার হয় বলেও জানান আলোচকরা।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি