ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিএনপি কখনো মুক্তিযুদ্ধের সপক্ষে ছিল না : ডা. দীপু মনি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৩, ২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:১৪, ২ জানুয়ারি ২০১৮

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিএনপি কখনো মুক্তিযুদ্ধের স্বপক্ষে ছিল না। শাহ আজিজের মত চিহ্নিত রাজাকারকে প্রধানমন্ত্রী বানিয়েছেন জিয়াউর রহমান। তিনি জয় বাংলা বাদ দিয়ে বাংলাদেশ জিন্দাবাদ করলেন। বাংলাদেশ বেতার নাম বাদ দিয়ে পাকিস্তানি কায়দায় রেডিও বাংলাদেশ করা হলো। জিয়ার শাসনামলে যুদ্ধাপরাধীরা একে একে ফিরে এসে রাজনীতিতে পুনর্বাসিত হলো।

তিনি আজ জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ‘মুক্তিযুদ্ধে নারীর ভূমিকা’ শীর্ষক এ আলোচনার আয়োজন করে ঢাকা জেলা আওয়ামী লীগ।

একাত্তরে নারীদের ভূমিকা স্মরণ করে ডা. দীপু মনি বলেন, নারী অস্ত্র হাতে সরাসরি সম্মুখ সমরে অংশ নিয়েছে। অস্ত্র পরিবহন করেছে, তথ্য আদান প্রদান করেছে, মুক্তিযোদ্ধা ক্যাম্পে চিকিৎসা দিয়েছে, রান্না করে মুক্তিযোদ্ধাদের খাইয়েছে, ঘরের পুরুষকে উৎসাহ দিয়ে যুদ্ধে পাঠিয়েছে। সুতরাং নারীর বিরুদ্ধে যারা ফতোয়া দেয় তারা বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার দোসর।

দীপু মনি বলেন, জাতির পিতাকে হত্যার মধ্য দিয়ে ইতিহাসকে পাল্টে ফেলার চেষ্টা করা হয়েছে। একইসঙ্গে মুক্তিযুদ্ধে নারীর ভূমিকাকে মুছে ফেলা হয়েছে। একদিকে জিয়াউর রহমানের নেতৃত্বে রাজাকারদের পুনরুত্থান হল, অন্যদিকে মুক্তিযোদ্ধাদের ও মুক্তিযুদ্ধের আদর্শ সম্বলিত সব কিছুকে অবদমিত করা হল।

দীপু মনি স্মৃতিচারণ করে বলেন, টুঙ্গিপাড়ায় আমি নারী মুক্তিযোদ্ধাদের কেঁদে কেঁদে বলতে শুনেছি, ‘বাবা, তুমি আমাদের সম্মান দিছিলা। তুমি যাওয়ার পর আমাদের সব কিছু কেড়ে নিয়ে গেছে জিয়াউর রহমান।’

দাপূ মনি বলেন, যারা মানুষ হত্যা করে যারা নারী ধর্ষণ করে তাদের আবার কিসের ইসলাম? আমাদের দেশে সব মায়ের সব মেয়ের মুক্তিযুদ্ধে ভূমিকা আছে। কিন্তু বেগম জিয়া তার ব্যাতিক্রম। তার আমলে নারীর নীতিমালা ছেটে ফেলা হয়। নারীর বিরুদ্ধে যারা ফতোয়া দেয় তারা বেগম জিয়ার দোসর।

জেলা আওয়ামী লীগের সভাপতি হালিমা আক্তার লাবন্য`র সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক অপরাধ দমন ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিষ্টার তুরিন আফরোজ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি