ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার অনুরোধ ব্রিটিশ প্রতিমন্ত্রীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৫, ২৯ জুন ২০১৮ | আপডেট: ২০:২৮, ২৯ জুন ২০১৮

লন্ডনে বিএনপি নেতাদের সঙ্গে এক বৈঠকে বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার অনুরোধ করেছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। নির্বাচন বয়কট করলে বিএনপিকে নিবন্ধনজনিত জটিলতায় পড়তে হবে। ওই আলোচনায় বাংলাদেশের নির্বাচনী আইন অনুযায়ী পরপর দুটি নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিলের প্রসঙ্গটি এসেছে।    

বাংলাদেশে সফররত ব্রিটিশ মন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব তথ্য জানান।    

লিঙ্গ সমতা বিষয়ক বিশেষ দূত জোয়ানা রোপারকে সঙ্গে নিয়ে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। সফরের উদ্দেশ্য জানাতে শুরুতেই বসেছেন গণমাধ্যমের সঙ্গে। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণই এই সফরের প্রধান লক্ষ্য উল্লেখ করে ব্রিটিশ প্রতিমন্ত্রী আবারও বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় সাধুবাদ জানান।

মার্ক ফিল্ড আশা করেন, বাংলাদেশের নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক হবে। এছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে সর্বোচ্চ চাপ প্রয়োগসহ বাংলাদেশের পাশে থাকার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রতিমন্ত্রী।

রাজনীতি এবং নির্বাচন নিয়ে ওঠা এক প্রশ্নের উত্তরে ব্রিটিশ প্রতিমন্ত্রী আশা করেন, এদেশের মানুষ যেন তাদের পছন্দের মানুষকে নির্বাচন করতে পারে।

মার্ক ফিল্ড আরও বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্থায়ী পাঁচ সদস্য দেশের মতপার্থক্য রয়েছে। স্থায়ী সদস্যদের ভেটো দেওয়ার ক্ষমতার বিষয়টিকে বিবেচনায় নিতে হচ্ছে। তাই রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর কার্যকর উপায়ে চাপ দেওয়া এবং রোহিঙ্গা নির্যাতনের জন্য অভিযুক্ত ব্যক্তিদের বিচারের বিষয়টি নিশ্চিত করতে বিকল্প পথে ব্যবস্থা নেওয়ার পথে হাঁটছে যুক্তরাজ্য।

রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের প্রশংসা করেন মার্ক ফিল্ড। তিনি বলেন, ‘আমরা দেখতে চাই রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে ফিরতে দেওয়া হচ্ছে।’ এ সময় তিনি আরও বলেন, ‘যে মানবিক সংকট তৈরি হয়েছে, তাতে বাংলাদেশের কোনো ভূমিকা নেই। কাজেই রোহিঙ্গাদের পাশাপাশি স্থানীয় জনগণের স্বার্থে, বিশেষ করে বর্ষা মৌসুমে সহায়তা বাড়ানো আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য গুরুত্বপূর্ণ।’

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি