ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিচারকদের শৃঙ্খলাবিধি: আপিল বিভাগের আদেশ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ৩ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৭:৫৫, ৪ জানুয়ারি ২০১৮

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা-সংক্রান্ত বিধিমালা নিয়ে আদেশের জন্য আজ বুধবার দিন ধার্য রেখেছেন আপিল বিভাগ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এ দিন ধার্য করেন।

গতকাল এ বিষয়ে শুনানি ও আদেশের জন্য দিন ধার্য ছিলো। গতকাল সকালে আদালত এ মামলার আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলামকে উদ্দেশ করে বলেন, রাষ্ট্রপক্ষের একদিন সময় প্রয়োজন। তাই বিষয়টি আজ সাড়ে ১১টায় রাখা হয়।

আগে ২০১৭ সালের ১৩ ডিসেম্বর শৃঙ্খলাবিধি নিয়ে আদেশের জন্য ২ জানুয়ারি দিন ধার্য করা হয়েছিল। এরও আগে ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়। বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণবিধির গেজেট প্রকাশে সরকারকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে দেওয়া রায়ের ভিত্তিতে নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। গত বছরের ২৮ আগস্ট শুনানিকালে আপিল বিভাগ খসড়ার বিষয়ে বলেন, শৃঙ্খলাবিধি সংক্রান্ত সরকারের খসড়াটি ছিল ১৯৮৫ সালে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এরপর সুপ্রিমকোর্ট একটি খসড়া বিধিমালা করে আইন মন্ত্রণালয়ে পাঠালে ১১ ডিসেম্বর এ সংক্রান্ত গেজেট জারি করা হয়।

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি