ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের তীব্র প্রতিযোগিতা (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৯, ২০ জুলাই ২০১৮ | আপডেট: ২১:৩৯, ২০ জুলাই ২০১৮

এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর চেয়ে দেশে উচ্চ শিক্ষার আসন বেশি থাকলেও তীব্র প্রতিযোগিতায় পড়তে হবে বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের। মূল প্রতিদ্বন্দ্বিতা হবে মেডিকেল ও প্রকৌশল বিশ্ব বিদ্যালয়গুলোতে। শিক্ষাবিদরা বলছেন, দেশের বিশ্ববিদ্যালয় কলেজগুলোতে আসন থাকলেও, পাবলিক বিশ্ববিদ্যালয় এবং রাজধানী কেন্দ্রিক প্রবণতায় শিক্ষার্থীরা হতাশায় ভোগে। এ’জন্য সব পর্যায়ে শিক্ষার মান বাড়ানোর তাগিদ দিয়েছেন শিক্ষাবিদরা।

এইচএসসিতে কাংখিত ফলাফলে এমন উচ্ছ্বাস শিক্ষার্থীদের।

তবে, উচ্চ শিক্ষার জন্য ভর্তিযুদ্ধের সময় অনেকটাই ফিকে হয়ে যায় এই আনন্দ। পছন্দের শিক্ষা প্রতিষ্ঠান আর কাংখিত বিষয় না পেয়ে হতাশ হয়ে পড়ে অনেক শিক্ষার্থী।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ এবার ১০ বোর্ডে পাস করেছে ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তথ্য মতে, ঢাকা বিশ্বিবিদ্যালয়, জগন্নাথ বিশ^বিদ্যালয়, বুয়েটসহ পাবলিক বিশ্ব বিদ্যালয়গুলোতে মোট আসন ৪৬ হাজার ৭শ’ ৪৪টি। তবে, তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে সরকারি মেডিকেল কলেজ ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে। যেখানে সর্বমোট আসন ১৬ হাজার ৫০০টি।

শিক্ষাবিদরা বলছেন, উচ্চ শিক্ষার ক্ষেত্রে শুধুমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার নয়; গবেষণাভিত্তিক বিষয়ে এগিয়ে আসতে হবে শিক্ষার্থীদের। সেই সাথে কমাতে হবে রাজধানীতে আসার প্রবণতা।

উচ্চ শিক্ষাখাতে বরাদ্দ বাড়ানোরও পরামর্শ দিয়েছেন তারা।

শিক্ষাবিদরা বলছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে যে দুই লাখ শিক্ষার্থী ভর্তি হবে, তাদের শিক্ষার মানের দিকেও সরকারকে নজর দিতে হবে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি