ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিজ্ঞাপন না দেখলে ছাড়তে হবে ফেসবুক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ১৯ এপ্রিল ২০১৮

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কী ধরনের বিজ্ঞাপন প্রদর্শন করা হবে তা নির্ধারণ করে থাকে প্রতিষ্ঠানটি। এটি নির্ধারণ কর হয় ব্যবহারকারীদের কর্মকাণ্ড পর্যালোচনা করেই। কিন্তু ব্যবহারকারীরা অ্যাড ব্লকসহ নানা উপায়ে এ বিজ্ঞাপনের বিড়ম্বনা থেকে মুক্তি পেতে চায়। তবে ফেসবুকে বিজ্ঞাপন যন্ত্রণা থেকে নিস্তার পাওয়ার সুযোগ নেই।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে জানানো হয়, ফেসবুক ব্যবহার করতে হলে বিজ্ঞাপন দেখতেই হবে।

প্রতিষ্ঠানটি পরিষ্কার জানিয়ে দেয়, ফেসবুক ব্যবহার করবেন কিন্তু বিজ্ঞাপন দেখবেন না- এমনটি সুযোগ নেই। তবে মূলত টার্গেটেড বিজ্ঞাপন দেখাতে গিয়ে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত নানা তথ্য বিশ্নেষণ করে। এরপর সংশ্নিষ্ট ব্যবহারকারীর আগ্রহ আছে এমন বিষয়ে বিজ্ঞাপন প্রদর্শন করে থাকে তারা। কিন্তু ব্যবহারকারীদের এসব তথ্য বিশ্নেষণে ব্যক্তিগত নিরাপত্তা ভঙ্গ হচ্ছে বলে অভিযোগ করছে ইউরোপীয় ইউনিয়নসহ ফেসবুক ব্যবহারকারীরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ফেসবুক গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ব্যবহার কেলেঙ্কারির পর ব্যক্তিগত নিরাপত্তার ব্যাপারে আপসহীন ইউরোপীয় ইউনিয়ন ইন্টারনেট ব্যবহারকারীদের সুরক্ষা দিতে নতুন আইন প্রচলন করেছে। আগামী মে মাসে `জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন` নীতিমালা কার্যকর হতে যাচ্ছে। এ আইন বাস্তবায়ন হলে কোনও প্রতিষ্ঠান তার গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ অথবা ব্যবহার করলে ব্যক্তিগত নিরাপত্তা ভাঙার দায়ে অভিযুক্ত হবে। আর এটি হলে ফেসবুকের মতো কোম্পানিগুলো ব্যবহারকারীদের তথ্য বিশ্নেষণ করে বিজ্ঞাপন দেখাতে পারবে না। তবে এ সম্পর্কে ফেসবুকের ব্যক্তিগত নিরাপত্তা বিষযক উপপ্রধান রব শারমান জানান, ফেসবুক হচ্ছে বিজ্ঞাপননির্ভর একটি প্রতিষ্ঠান। আর তাই বিজ্ঞাপন প্রদর্শন ছাড়া ফেসবুক টিকতে পারবে না।

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি