ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

‘বিজয় ইতিহাস অ্যাপ’চালু করল রবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০, ৪ ডিসেম্বর ২০১৭

দুই থেকে পাঁচশ’ টাকার নোটে উন্মোচিত হলো স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ইতিহাস। মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ‘বিজয় ইতিহাস অ্যাপ’নামে ইতিহাস সম্পৃদ্ধ এ অ্যাপটি চালু করেছে। আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এর উদ্বোধন করা হয়।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এ অ্যাপটির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রবি’র ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন আহমেদ, ১৫ মুক্তিযোদ্ধা ও রবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২ থেকে ৫শ’ টাকার যে কোন নোট স্ক্যান করে যে  কেউ জানতে পারবেন স্বাধীনতা অর্জনের পেছনে থাকা আমাদের গৌরবময় ইতিহাসের প্রতিটি অধ্যায়। সাভারে স্থাপিত জাতীয় স্মৃতিসৌধেরর প্রতিটি স্তম্ভের অর্থকেই ফুটিযে তোলা হয়েছে এই অ্যাপটির মাধ্যমে। প্রতিটি টাকাতেই জাতীয় স্মৃতিসৌধের ছবি আছে, দেশের সর্বত্রই টাকার উপস্থিতি আচেএবং প্রত্যেকের কাছেই এর সহজলভ্যতা আছে। অ্যাপটির মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের কাছে কার্যকরভাবে আমাদের গৌরবময় ইতিহাস তুলে ধরা সহজ হবে।

বিজয় ইতিহাস অ্যারে মাধ্যমে ২,৫,১০,৫০,১০০,৫০০ টাকার নোট স্ক্যান করলে যথাক্রমে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের সামরিক শাসন জারি, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন,১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অডিও-ভিজ্যুয়াল ইতিহাস জানা যাবে।

অনুষ্ঠানে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, মুক্তিযোদ্ধারা যেভাবে নির্যাতিত হয়েছেন তাতে তাদের লজ্জা পাওয়ার কিছু নেই। লজ্জা বরং আমাদের যে আমরা জীবনের বড় সম্পদ হারানোর পরও তাদেরকে সেইভাবে সম্মানিত করতে পারিনি।

রবি’র ব্যবস্থাপনা পরিচালক মাহতাব উদ্দিন বলেন, দেশের গৌরবময় উজ্জল ইতিহাসকে উদযাপন করতে পেরে রবি সবসময়ই গর্বিত।আপনারা খেয়াল করে দেখবেন আমাদের প্রতিটি পদক্ষেপে এমন আবহ থাকে। যা আমাদের বাংলাদেশী হিসেবে গর্বিত করে।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি