ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিদেশি শ্রমিক নির্ভরতা কমাবে সৌদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪১, ২৫ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:০৮, ৩১ জানুয়ারি ২০১৮

বিদেশি শ্রমিকের ওপর নির্ভরশীলতা কমিয়ে নিজেদের জনশক্তিকে কাজে লাগানোর কথা জানিয়েছেন সৌদি আরবের অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ আলী-তুওয়াইজিরি। সৌদি দৈনিক আল-আরাবিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ ঘোষণা দেন।

মন্ত্রী বলেছেন, তার মন্ত্রণালয়ের অগ্রাধিকারমূলক কাজগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, বিদেশি শ্রমিকের ওপর থেকে নির্ভরতা কমিয়ে আনা। সৌদি সরকারের নেওয়া ভিশন ২০৩০ প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়নে আমাদের নারী ও পুরুষরা সক্ষম।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে গত বছরের দ্বিতীয়ার্ধ্বে সরকারি ও বেসরকারি খাতে বিদেশি শ্রমিকের সংখ্যা ছিল এক কোটি ৭৯ লাখ। যা তৃতীয়ার্ধ্বে এক কোটি ৬৯ লাখে পৌঁছেছে।

দেশটিতে বেকারত্বের হার কমানোরও অঙ্গীকারও করেছেন মোহাম্মদ আলী-তুওয়াইজিরি। সৌদি আরবে বর্তমানে বেকারত্বের হার ১২ দশমিক ৮ শতাংশ।

বেকারত্ব কমাতে ইতোমধ্যে দেশটির ইন্সুরেন্স, যোগাযোগ ও পরিবহনসহ প্রধান প্রধান কিছু খাতে নাগরিকদের প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার।

এপ্রসঙ্গে তিনি বলেন, ‘সৌদি সরকার আগামী কয়েক বছরের মধ্যে বেকারত্বের হার সাত শতাংশে নামিয়ে আনতে চায়। এজন্য পড়াশোনা শেষ করা সৌদি নাগরিকদের শ্রমবাজারে প্রবেশের সুযোগ করে দিতে চায় সরকার।’

এএলএ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি