ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিদেশে নতুন শ্রমবাজার খোঁজা হচ্ছে : প্রবাসী কল্যাণমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ১৩ ডিসেম্বর ২০১৭


প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, সরকারের সফল অভিবাসন কূটনৈতিক তৎপরতার ফলে বন্ধ থাকা জর্ডানে নারী কর্মী প্রেরণ, সৌদি আরব, মালয়েশিয়ায় শ্রমবাজার উন্মুক্ত করা সম্ভব হয়েছে। জিটুজির আওতায় জাপান, কোরিয়া ও মালয়েশিয়ায় খুবই স্বল্পব্যয়ে কর্মী পাঠানো হয়েছে। এ ছাড়াও নতুন নতুন শ্রমবাজার খোঁজা হচ্ছে।

২০১৬ সালের ডিসেম্বরে নবম জিএফএমডির চেয়ার হিসেবে বাংলাদেশ ঢাকায় সম্মেলনের আয়োজন করে অভিবাসন কূটনীতিতে বিরাট সাফল্য অর্জন করেছে। যে সম্মেলনে ৭ শতেরও বেশি ডেলিগেট অংশগ্রহণ করে। আবুধাবি ডায়ালগ, কলম্বো প্রসেস, বুদাপেস্ট প্রসেস, কমপ্যাক্ট অন মাইগ্রেশনের প্রস্তুতি গ্রহণ করতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় অগ্রণী ভূমিকা পালন করেছে।

বুধবার সকালে রাজধানীর ডেইলি স্টার ভবনে ‘অভিবাসন কূটনীতি: সাফল্য, সীমাবদ্ধতা ও করণীয়’ শীর্ষক এক সংলাপ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হিসেবে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন,অভিবাসন ব্যয় কমানো, ভিসা ট্রেডিং বন্ধ করা, নতুন শ্রমবাজার তৈরি করা, দক্ষ কর্মী প্রেরণ, ডায়াসপোরাদের সম্পৃক্ত করা, নারী কর্মীদের সুরক্ষাসহ অভিবাসী কর্মীদের সার্বিক নিরাপত্তা ও কল্যাণ বিধান করাই বর্তমান সরকারের মূল লক্ষ্য। অভিবাসন খাতে এ বছর রেকর্ডসংখ্যক ৯ লাখ ৬৪ হাজার কর্মীর বিভিন্ন দেশে কর্মসংস্থান, অনলাইন ভিসা চালু, কর্মী প্রেরণে ডিজিটালেইজেশন পদ্ধতির ব্যবস্থা, স্মার্ট কার্ড প্রবর্তনসহ অভিবাসন কূটনীতিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে। তারপরেও অভিবাসন ব্যয় কমিয়ে আনাসহ নানামুখী চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। বিদেশে কর্মী প্রেরণে অতিরিক্ত অর্থ আদায় দুনীর্তি, অনিয়ম, হয়রানি ও প্রতারণা বরদাশত করা হবে না।

সংলাপটি আয়োজনে সহযোগিতা করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। সেমিনারে মূল প্রতিপাদ্য উপস্থাপন করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। সংলাপে আরও বক্তব্য রাখেন ইসরাফিল আলম এমপি, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. কে.এম মহসিন, বিএমইটির মহাপরিচালক সেলিম রেজা, বিএমইটির পরিচালক (প্রশিক্ষণ) ড. মো. নুরুল ইসলাম, প্রমুখ। সংলাপটি সঞ্চালনা করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খান।

 

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি