ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিনাখরচে হোটেল ব্যবস্থাপনায় প্রশিক্ষণ পাবে ৪০০০ তরুণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫১, ২৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৩:৪২, ২৩ জুলাই ২০১৭

দেশে পর্যটনশিল্পের রয়েছে অপার সম্ভাবনা। সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে কাজ করলে দেশে হোটেল ব্যবস্থাপনা ও পর্যটন শিল্পে প্রচুর কর্মসংস্থানের ব্যবস্থা হবে বলে সংশ্লিষ্টরা মনে করেন। পর্যটন শিল্পের উন্নয়নে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। বসে নেই বহুজাতিক ও বেসরকারি প্রতিষ্ঠানও।

এ শিল্পের জন্য তরুণ শ্রমশক্তিকে দক্ষ করে গড়ে তোলার লক্ষে এবার প্রকল্প হাতে নিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। ব্যাংকের অর্থায়নে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেপ) প্রকল্পের আওতায় চার হাজার তরুণ-তরুণীকে হোটেল ব্যবস্থাপনা ও পর‌্যটন বিষয়ে সম্পূর্ণ বিনা খরচে প্রশিক্ষণ দেওয়া হবে। ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির অধীনে চার বছরে প্রশিক্ষণ পাবেন এরা।

যে জন্য প্রশিক্ষণ


দেশের পর্যটন শিল্পের কথা মাথায় রেখেই মূলত এই প্রশিক্ষণ ব্যবস্থা। এ শিল্পে কাজের সুযোগ প্রতিনিয়ত বাড়লেও সে হারে পাওয়া যায় না দক্ষ শ্রমশক্তি। প্রকল্পটি তাই আগামী চার বছরে কর্মক্ষম, অদক্ষ তরুণদের দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তুলবে।

প্রশিক্ষণ যোগ্যতা

প্রশিক্ষণ নিতে আগ্রহীদের কমপক্ষে এসএসসি বা সমমান পরীক্ষায় পাস হতে হবে। বয়স হতে হবে নূ্যনতম ১৮ বছর। মহিলা ও পুরুষ উভয়ই আবেদন করতে পারবেন। তবে অগ্রাধিকার দেওয়া হবে আদিবাসী, মহিলা ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের।

আবেদন ফরম

বিনামূল্যে ভর্তির আবেদন ফরম পাওয়া যাবে নির্ধারিত প্রশিক্ষণ ইনস্টিটিউটে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদের সত্যায়িত কপি, ইউনিয়ন পরিষদ বা ওয়ার্ড কাউন্সিলরের দেওয়া নাগরিকত্ব সনদ এবং মা-বাবার আয়ের সনদ জমা দিতে হবে।

যাচাই-বাছাই

সাক্ষাৎকারের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। বিষয় ও ব্যাচ অনুসারে সাক্ষাতের তারিখ ও সময় জানিয়ে দেবে ইনস্টিটিউট। সাক্ষাৎকারে প্রার্থীর আচরণ-ব্যবহার লক্ষ্য করা হবে এবং জানতে চাওয়া হবে- কেন প্রশিক্ষণ নিতে চান বা প্রশিক্ষণ নিয়ে কী করতে চান এসব বিষয়ে। সুতরাং এসব বিষয়ে কৌশলী উত্তর দিতে প্রার্থীকে সদা প্রস্তুত থাকতে হবে।  

প্রশিক্ষণ বিস্তারিত

প্রশিক্ষণের মেয়াদ চার মাস। ইনস্টিটিউটে দুই মাস তত্ত্বীয় ক্লাস। বাকি দুই মাস হাতে-কলমে ইন্ডাস্ট্রিতে সংশ্লিষ্ট বিষয়ে কাজ শেখানো হবে। আধুনিক উপকরণ ও অভিজ্ঞ প্রশিক্ষকদের মাধ্যমে দেওয়া হবে  হোটেল ব্যবস্থাপনা ও পর‌্যটন বিষয়ে প্রশিক্ষণ। চার ঘণ্টা করে ক্লাস করতে হবে। সকালের ব্যাচ শুরু হবে সকাল ৯টায় এবং দুপুরের ব্যাচ শুরু হবে দুপুর ২টায়।

ভাতা ও চাকরি

বাছাইকৃতরা কোনো ফি ছাড়াই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। কোর্স শেষে পাবেন ১০ হাজার ৪০০ টাকা। তবে এই টাকা প্রশিক্ষণ ইনস্টিটিউট ভেদে প্রশিক্ষণার্থীকে মাসিক হারেও দেওয়া হতে পারে। এ ছাড়া প্রকল্পের নিয়ম অনুসারে প্রশিক্ষণ শেষে চাকরির বিষয়ে সহায়তা করবেন কর্তৃপক্ষ। দেওয়া হবে সনদ।

প্রকল্পের মেয়াদ

ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির অধীনে চার বছরে প্রশিক্ষণ পাবেন মনোনিতরা। প্রকল্পটি শুরু হয়েছে চলতি মাস থেকে। চলবে ২০২০ সালের জুলাই পর্যন্ত।

কোথায় জানবেন
প্রকল্প চলাকালে প্রতি তিন মাস পরপর প্রশিক্ষণার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগ্রহীরা নির্ধারিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ভর্তির আবেদনপত্র পাঠাতে পারবেন। এ প্রকল্পের আরও তথ্যের জন্য যোগাযোগ করতে পারবেন প্রকল্পের অফিসে। ঠিকানা- ইন্ডাস্ট্রি স্কিলস কাউন্সিল ফর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, বাড়ি নম্বর ১২৩, পঞ্চম তলা/৫-এ, রোড ১৩/এ, পশ্চিম ধানমণ্ডি, ঢাকা-১২০৯। ফোন : ০২-৯১৪২৭৮৮। ওয়েবসাইট :www.isctourism.org।

যেখানে প্রশিক্ষণ
বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট : এখান থেকে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স করা যাবে। ঠিকানা- ১৪৭/ডি, গ্রিন রোড, ঢাকা। ফোন : ০১৭১৩০৩৯৪৩৯।


সারাদেশে ১১টি ইনস্টিটিউটের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হবে। এসব প্রতিষ্ঠানে ভর্তির যাবতীয় তথ্য পাওয়া যাবে। প্রতি চার মাস অন্তর শুরু করা হবে নতুন ব্যাচ।

টনি খান কালিনারি ইনস্টিটিউট অ্যান্ড হোটেল ম্যানেজমেন্ট : এখানে করানো হবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স। ঠিকানা- জেরুন প্যারাডাইস, বাড়ি-৪, পঞ্চম তলা, রোড-২৭, ধানমণ্ডি, ঢাকা। ফোন : ০১৮৫৭২৬৫১২১।

ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড হসপিটালিটি : এখান থেকে দেওয়া হবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস বিষয়ে প্রশিক্ষণ। ঠিকানা- হোসেন প্লাজা, তৃতীয় তলা, বাড়ি-১, রোড-১৫ [নতুন], পুরনো ২৮, ধানমণ্ডি, ঢাকা। ফোন : ০১৮৫৭৮০০৪৯৫।

আপডেট হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট : এখান থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউস কিপিং কোর্স। ঠিকানা- ইউনিক ট্রেড সেন্টার (নিচতলা), ৮ পান্থপথ, ঢাকা। ফোন : ০১৭৮৬১১৫৫০০।

ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল : এখান থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস কোর্স দুটি। ঠিকানা- প্লট নম্বর ২ ও ৩, মিরপুর-২, ঢাকা। ফোন : ০১৬১৫৩৫৬৬৬৬।

ব্র্যাক লার্নিং সেন্টার : এখান থেকে করা যাবে ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স। ঠিকানা- আশকোনা, উত্তরা, ঢাকা। ফোন : ০১৭২১১৩৮৭৯৭।

রিজেন্সি হসপিটালিটি ট্রেনিং ইনস্টিটিউট : এখান থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স। ঠিকানা- প্লট-২২/এ, ফারুক সরণি, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা। ফোন : ০১৭১৩৩৩২৫৭৬।

শেখ ফজিলাতুননেছা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার : এখান থেকে করা যাবে হাউসকিপিং কোর্সটি। ঠিকানা- দারুস সালাম, মিরপুর-১, ঢাকা। ফোন : ০১৯১৫৬৮০৩৪৩।

কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউট : এই প্রতিষ্ঠান থেকে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন কোর্সটি করা যাবে। ঠিকানা- ঝিলোনজা, কক্সবাজার। ফোন : ০১৭২৩৭৮৯৭৪৪।

মৌলভীবাজার টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ : এখান থেকে করা যাবে হাউসকিপিং কোর্সটি। ঠিকানা- বড়বাড়ী, মৌলভীবাজার। ফোন : ০১৭১৬৩৩৮৮৪৮।

টনি খান হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট : এখান থেকে করা যাবে কুকিং-ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং হাউসকিপিং কোর্স। ঠিকানা- ৯/এ আনন্দ টাওয়ার, জেল রোড, সিলেট। ফোন : ০১৭০৯৯৩২২৬২।

//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি