ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

বিনামূল্যে পৌনে ৭ লাখ কুরআন বিতরণ করবে ইফা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৫, ১৪ মে ২০১৮ | আপডেট: ০৯:৫৯, ১০ জুন ২০১৮

পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে বিনামূল্যে ৬ লাখ ৭৩ হাজার পবিত্র কুরআন শরীফ বিতরণ করার উদ্যোগ নিয়েছে ইসলামিক ফাউন্ডেশন(ইফা)। মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় শিশুদের মাঝে ৬৭ হাজার ৩৬৮টি কেন্দ্রের প্রতিটিতে ১০টি করে পবিত্র কুরআন শরীফ বিতরণ করা হবে। সোমবার ইসলামিক ফাউন্ডেশন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে পবিত্র রমজান উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের আগারগাঁওস্থ প্রধান কার্যালয়, বায়তুল মুকাররম জাতীয় মসজিদ এবং ৬৪ বিভাগীয়/জেলা কার্যালয়ের বিক্রয় কেন্দ্রে বিশেষ কমিশনে পুস্তক বিক্রি করা হবে।

২০১০ সালের পূর্বে প্রকাশিত বইয়ের ওপর ৫০% এবং ২০১১ সালের পরে প্রকাশিত বইয়ের ওপর ৩৫% কমিশন প্রদান করা হবে।

এছাড়া বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ১ থেকে ২৫ রমজান পর্যন্ত বোগদাদী কায়দায় কুরআন শিক্ষা দেওয়া হবে। মহিলা ও পুরুষদের পৃথক ব্যাচে প্রতিদিন ৩টি ব্যাচ অনুষ্ঠিত হবে। ১ম ব্যাচ: বেলা ১২টা হতে দুপুর ১টা, ২য় ব্যাচ: দুপুর ২টা হতে বিকাল ৩টা এবং ৩য় ব্যাচ: বিকাল ৫টা হতে ৬ টা।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে ১ রমজান থেকে মাসব্যাপী ইসলামি বইমেলা অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

মাহে রমজানে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ পাশে মাসব্যাপী হালাল পণ্য বিক্রয় ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর পাশে ইসলামি ক্যালিগ্রাফি, পুস্তক ও নবী করিম (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার প্রদর্শনী হবে। প্রতিদিন বাদ যোহর থেকে মাগরিব নামাযের পূর্ব পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব পাশে প্রতিদিন প্রায় ৪ হাজার রোজাদার মুসল্লির জন্য ইফতারের ব্যবস্থা করা হবে।

মাহে রমজানে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে প্রতিদিন বাদ যোহর তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিদিন তারাবীহ নামাজে পঠিতব্য আয়াতের ওপর তারাবীহ নামাজের পূর্বে আলোচনা করা হবে।

পবিত্র রমজান মাসে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে প্রতিদিন বাদ আসর থেকে খতমে বোখারী (দরসে হাদীস) ও রমযানে মাসয়ালা মাসায়েল সম্পর্কে আলোচনা অনুষ্ঠিত হবে।

বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ২০ রমযান দিবাগত রাত থেকে ২৬ রমযান দিবাগত রাত পর্যন্ত প্রতিদিন রাত ১২টা থেকে ৩টার মধ্যে ৭ দিনব্যাপি কিয়ামুল লাইল নামাযে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র কুরআন শরীফ এক খতম সম্পন্ন করা হবে।

ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত ১হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষার্থীদের পবিত্র রমজানের গুরুত্ব ও মাসলা-মাসায়েল শিক্ষা প্রদান করা হবে।

রমযানের পবিত্রতা রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৬ মে বুধবার সকাল ১০ টায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের উত্তর গেট থেকে র‌্যালি শুরু হবে।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্মসচিব মো. আনিছুর রহমান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের নেতৃত্বে র‌্যালিটি বায়তুল মুকাররম মসজিদের উত্তর গেট থেকে শুরু হয়ে জাতীয় প্রেস ক্লাব, সচিবালয় ও জিপিও হয়ে দক্ষিণ গেটে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হবে। এছাড়া সকল বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে অনুরূপ র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হবে। বাসস

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি