ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০৯, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২২:৩১, ২০ জানুয়ারি ২০১৮

টঙ্গীর তুরাগ নদের তীরে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে ৩ দিনব্যাপী ইজতেমা শুরু হবে।

ইতিমধ্যে ইজতেমা ময়দানে লাখো মুসল্লিরা এসেছেন। আগামী ২১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ২০১৮ সালের ৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

প্রসঙ্গত, মুসল্লিদের চাপ কমাতে ২০১১ সাল থেকে দুই পর্বে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে।

ইজতেমা কমিটি জানায়, দেশের প্রত্যন্ত অঞ্চলসহ দেশ বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ তাবলিগ অনুসারী মুসল্লি বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বেও অংশগ্রহণ করছেন। প্রথম পর্বের ন্যায় দ্বিতীয় পর্বের ইজতেমার মুসল্লিদের নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এতে র‌্যাব, পুলিশ, আনসার ও বিভিন্ন আইনশৃঙ্খলা সংস্থার সদস্যরা ইজতেমা মাঠসহ আশপাশের এলাকায় সতর্ক অবস্থানে রয়েছে।

দ্বিতীয় পর্বের ইজতেমায় মুসল্লিদের অংশ নেওয়ার জন্য জেলাওয়ারি পুরো প্যান্ডেলকে ২৮টি খিত্তায় ভাগ করা হয়েছে। এতে ১৬টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।

খিত্তা অনুযায়ী এসব জেলাগুলো হচ্ছে, ১নং খিত্তায় ঢাকা-১, ২নং খিত্তায় ঢাকা-২, ৩নং খিত্তায় ঢাকা-৪, ৪নং খিত্তায় ঢাকা-১৯, ৫নং খিত্তায় ঢাকা-২০, ৬নং খিত্তায় ঢাকা-২১, ৭নং খিত্তায় ঢাকা-৩, ৮নং খিত্তায় ঢাকা-২৩, ৯নং খিত্তায় ঢাকা-২২, ১০নং খিত্তায় ঢাকা-৬, ১১নং খিত্তায় জামালপুর-১, ১২নং খিত্তায় জামালপুর-২, ১৩নং খিত্তায় ফরিদপুর, ১৪নং খিত্তায় কুড়িগ্রাম, ১৫নং খিত্তায় ঝিনাইদহ, ১৬নং খিত্তায় ফেনী, ১৭নং খিত্তায় সুনামগঞ্জ, ১৮নং খিত্তায় ঢাকা-০৭, ১৯নং খিত্তায় ঢাকা-০৫, ২০নং খিত্তায় চুয়াডাঙ্গা, ২১ নং খিত্তায় কুমিল্লা-০১, ২২নং খিত্তায় কুমিল্লা-০২, ২৩নং খিত্তায় রাজশাহী-০১, ২৪নং খিত্তায় রাজশাহী-০২, ২৫নং খিত্তায় খুলনা-০১, ২৬নং খিত্তায় ঠাকুরগাঁও, ২৭নং খিত্তায় খুলনা-২ ও ২৮নং খিত্তায় পিরোজপুর জেলার মুসল্লিরা অবস্থান করছেন।

গাজীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আলহাজ্ব অ্যাড. আ ক ম মোজাম্মেল হক এমপি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য আলহাজ মো. জাহিদ আহসান রাসেল ও গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র এম এ মান্নান বিশ্ব ইজতেমার দেখভালোর দায়িত্ব পালন করছেন।

তারা জানান, বিশ্ব ইজতেমায় আগত মুসল্লিদের সেবায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠান নানা ধরনের সেবা প্রদানের মাধ্যমে প্রতিবছরের ন্যায় এবারো সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মুসল্লিদের স্বাস্থ্যসেবার জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। তাদের যাতায়াতের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ও বিআরটিসি স্পেশাল ট্রেন, বাস সার্ভিস চালু করেছে বিশ্ব ইজতেমার শেষ দিন পর্যন্ত।

টঙ্গী রেলস্টেশনে প্রতিটি ট্রেন ২ মিনিট করে যাত্রা বিরতি করবে। এছাড়া রাস্তায় ট্রাফিক নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি