ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বকাপের কোন গ্রুপে কে ফেবারিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৯, ২২ মে ২০১৮ | আপডেট: ২৩:২৬, ২২ মে ২০১৮

রাশিয়া ফুটবল বিশ্বকাপ শুরু হতে ২৩দিন বাকি। ইতোমধ্যে ঝড় উঠেছে সব ফুটবল প্রেমির হৃদয়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিভিন্ন দলের নিয়ে চলছে আলোচনা সমলোচনা। রাশিয়া বিশ্বকাপের গ্রুপগুলো নিয়েও চলছে হিসাব-নিকেষ। চলুন চুলচেরা বিশ্লেষণ করে নিই গ্রুপগুলোর।

গ্রুপ-এ

গ্রুপ এ-তে আছে স্বাগতিক রাশিয়া, ল্যাটিন পরাশক্তি উরুগুয়ে, আফ্রিকার দেশ মিশর ও এশিয়ার সৌদি আরব। এর মধ্যে সুয়ারেজ, কাভানির উরুগুয়েকেই ফেবারিট মানছেন সবাই। তবে সবার চোখ থাকবে লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ`র দিকে। তার উপর ভর করে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবকে পেছনে ফেলে দ্বিতীয় রাউন্ডে মিশর যেতে পারবে বলে অনেকেরই মত।

গ্রুপ-বি

টিকিটাকা কৌশলের স্পেন ও ক্রিস্টিয়ানো রোনালদো পর্তুগালের সঙ্গে বি গ্রুপে আছে মরক্কো ও ইরান। বলাই বাহুল্য, কোনো অঘটন না ঘটলে স্পেন ও পর্তুগালই দেখবে দ্বিতীয় রাউন্ডের মুখ। এই বিশ্বকাপটি রোনালদোর চতুর্থ বিশ্বকাপ। এবারো ফর্মের তুঙ্গে থাকা রোনালদো দলের জন্য কতটা কী করতে পারেন তা দেখার অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। তারকাখচিত স্পেনও এবার শিরোপার জন্য উন্মুখ।

গ্রুপ-সি

ফ্রান্স, ডেনমার্ক, পেরু ও অস্ট্রেলিয়া নিয়ে গ্রুপ সি। শক্তি মত্তায় ফ্রান্স যে এবারের শিরোপার লড়াইয়ে প্রথম সারিতে, তা বলার অপেক্ষা রাখে না। গত বিশ্বকাপে গ্রুপ পর্বে স্পেন, হল্যান্ড ও চিলির মাঝখানে চ্যাপ্টা হওয়া সকারুদের জন্য এবার দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করার সুযোগ আছে। ডেনমার্কেও আছেন কয়েকজন প্রতিভাবান খেলোয়াড়। আর ১৯৮২ সালের পর এই প্রথম বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নেয়া পেরু না হয়ে ওঠে ডার্কহর্স।

গ্রুপ-ডি

দর্শক ফেবারিট আর্জেন্টিনার গ্রুপ এটি। আরও আছে ক্রোয়েশিয়া, নাইজেরিয়া ও আইসল্যান্ড। মেসিনির্ভর আর্জেন্টিনা যে গ্রুপ পর্ব সহজেই পেরিয়ে যাবে সে বিষয়ে খুব একটা সন্দেহ নেই। তবে ইতিহাসে প্রথমবার বিশ্বকাপে জায়গা করে নেয়া আইসল্যান্ডের ওপর বাজি রাখতে পারেন। তারা কিছু একটা দেখাবে নিশ্চিত। অন্যদিকে, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া দুই দলই নির্ভর করছে তাদের বর্ষীয়ান খেলোয়াড়দের ওপর।

গ্রুপ-ই

ব্রাজিল এমন একটি দল যারা সব সময়ই শিরোপার দাবিদার। তবে ২০০২ সালের পর আর শিরোপা ছুঁয়ে দেখা হয়নি তাদের। এবার সে সম্ভবনা কতদূর, তার ব্যাখ্যা বিশ্লেষণ চলছে। ই গ্রুপে আর যারা আছে, তাদের মধ্যে সুইজারল্যান্ডকে এগিয়ে রাখছেন অনেকেই। এছাড়া আছে সার্বিয়া ও কোস্টারিকা।

গ্রুপ-এফ

বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি আছে এই গ্রুপে। জার্মানরাও এবারো শিরোপার দাবিদার। ধরে নেয়া যায়, গ্রুপ পর্বে খুব একটা বাধা পাবে না দক্ষিণ কোরিয়া ও সুইডেনের কাছ থেকে। তবে হাভিয়ের হার্নান্দেজের মেক্সিকোর সঙ্গে গ্রুপ পর্বে লড়াইটা জমবে বলে মনে হচ্ছে। এই গ্রুপে এই দুই দলই ফেবারিট।

গ্রুপ-জি

ইংলিশরা আছে এই গ্রুপে। আছে শক্তিশালী বেলজিয়ামও। আর আছে পানামা ও টিউনিসিয়া। শেষ দুই বিশ্বকাপে গ্রুপ পর্বই পেরুতে পারেনি থ্রি লায়ন্সরা। তবে এবার সে সম্ভাবনা আছে তাদের সামনে। বেলজিয়ামও গ্রুপের ফেবারিট। তবে পানামা ও টিউনিসিয়া অঘটন ঘটাতে উদগ্রীব। দুই দলই ভালো খেলেছে বাছাই পর্বে।

গ্রুপ-এইচ

হামেস রড্রিগেজের কলম্বিয়া গতবার যে চমক দেখিয়েছে তা এবার কতটা ধরে রাখতে পারবে বোঝা যাবে গ্রুপ পর্বেই। কারণ, গ্রুপে আছে শক্তিশালী পোল্যান্ড। আছে পরিশ্রমী সেনেগাল ও জাপান। পোলিশরা ফেবারিট হলেও কোন দু`টি দল শেষ ষোল নিশ্চিত করবে, তা এখনই বলা যাচ্ছে না। মনে করা যেতে পারে, এটিই গ্রুপ অফ ডেথ।

সূত্র : গোলডটকম।

 টিআর/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি