ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের প্রতি ম্যাচে চারজন ভিএআর অফিসিয়াল থাকবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৭, ১৯ এপ্রিল ২০১৮ | আপডেট: ২১:৪৮, ১৯ এপ্রিল ২০১৮

রাশিয়া বিশ্বকাপে প্রতিটি ম্যাচের জন্য চারজন ভিডিও সহকারি রেফারি (ভিএআর) কাজ করবেন। স্টেডিয়ামের ভিতরে জায়ান্ট স্ক্রিনে রিপ্লে দেখানো হবে বলে ফিফা নিশ্চিত করেছে।

এ জন্য আগামী দুই সপ্তাহ বিশ্বকাপকে সামনে রেখে ফ্লোরেন্সে ৩৬ জন রেফারি ও ৬৩ জন সহকারী রেফারিকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথমবারের মত এবারের বিশ্বকাপে ভিএআর ব্যবহৃত হচ্ছে। মূলত সেই প্রযুক্তির উপরই এই ওয়ার্কশপটি আয়োজন করা হয়েছে।

এ প্রসঙ্গে ফিফার রেফারি প্রধান পিয়েরলুইজি কোলিনা ফ্লোরেন্সে অনুষ্ঠিত রেফারি ট্রেনিং সেমিনারে বলেছেন, মস্কো থেকে কেন্দ্রীয়ভাবে সবকিছু নিয়ন্ত্রন করা হবে। সব রেফারিদের মস্কোতেই রিপোর্ট করতে হবে।

আরেক সাবেক ইতালিয়ান রেফারি রবার্তো রোসেত্তি জানিয়েছেন, প্রতিটি ম্যাচে চারজন ভিএআর অফিসিয়াল থাকবেন। তারা ম্যাচ পরিচালনাকারী মূল রেফারির সাথে যোগাযোগ করে ইমেজগুলো পরীক্ষা নিরীক্ষা করবেন।

রিভিউ পদ্ধতির চলাকালীন ভিএআর অফিসিয়ালদের মধ্যে এক নম্বরে থাকা রেফারি পুরো বিষয়টি পরিচালনা করবেন। ভিএআর অফিসিয়ালদের মধ্যে দুই নম্বরে থাকা রেফারি শুধুমাত্র অফ-সাইডের বিষয়টি দেখবেন। অফ-সাইডের খেলোয়াড়দের পর্যালোচনা করার জন্য দুটি বিশেষ ক্যামেরা ব্যবহৃত হবে।

তৃতীয় ভিএআর অফিসিয়াল পুরো বিষয়টি যাতে সুষ্ঠভাবে সম্পন্ন হয় সেজন্য সহযোগিতা করবে। ভিএআর এর পুরো দলটির সাথে স্ক্রিন ও ক্যামেরার কার্যক্রম যাচাইয়ের জন্য চারজন টেকনিশিয়ানও থাকবেন।বাসস

 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি