ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার কাজ বাড়ানো উচিত: ড. মশিউর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

প্রযুক্তিগত বিষয়গুলো নিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণামূলক কাজ বাড়ানো উচিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান । বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে ‘গ্রিন ইনভেস্টমেন্টের সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিন দিনব্যাপী ‘১৮তম নবায়নযোগ্য জ্বালানি সম্মেলন ও গ্রিন এক্সপো ২০১৮’র কার্যক্রমের অংশ হিসেবে এই সেমিনারের আয়োজন করা হয়।

মশিউর রহমান বলেন, বইপড়া জ্ঞান বাস্তব কাজে লাগাতে না পারলে সেটি মূল্যহীন। একই সঙ্গে গবেষণা কাজের ফলাফল বাজারে ছাড়তে হবে, এতে গবেষণা কাজের খরচটাও উঠে আসবে।

দেশে মানসম্পন্ন পরিবেশবান্ধব নবায়নযোগ্য শক্তির উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়ানো জরুরি উল্লেখ করে তিনি  বলেন, বর্তমান সরকার বেসরকারী পর্যায়ে বিনিয়োগকারীদের বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে। সোলার এনার্জি পরিবেশের ক্ষতি করে না। তবে এসব প্রযুক্তি স্থাপনের সময় ত্রুটিগত কারণে কিছুটা ক্ষতির আশঙ্কা থাকতে পারে। সেসব বিষয়ে আমাদের সচেতন হতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইফুল হকের সভাপতিত্বে সম্মেলনের দ্বিতীয় দিনের সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, আইডিসিওএল নির্বাহী পরিচালক ও সিইও মাহমুদ মালিক, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) নির্বাহী পরিচালক ও সিইও এসএম ফরমানুল ইসলাম ও মাকস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নেসার এম খান।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট ও বাংলাদেশ সৌরশক্তি সমিতির যৌথ উদ্যোগে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জমাদির প্রদর্শনী হচ্ছে। মঙ্গলবার সকাল ১০টায় শুরু হওয়া এ আয়োজন চলবে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত। সেমিনারের প্রধান বিবেচ্য বিষয় টেকসই জ্বালানি ব্যবস্থাপনা।  

প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত জনসাধারনের জন্য উন্মুক্ত থাকবে।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি