ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বব্যাংকে ইন্টার্নশিপের জন্য আবেদন করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০০, ১৭ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:০৪, ১৭ জানুয়ারি ২০১৮

প্রতিবছর দুইটি ভিন্ন সময়ে বিশ্বব্যাংকে ইন্টার্নশিপ করার সুযোগ দেয় আন্তর্জাতিক এই আর্থিক প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়সহ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা এর শাখাগুলোতে এই ইন্টার্নশিপ করার সুযোগ দেওয়া হয়। গ্রীষ্মকালীন এবং শীতকালীন এই দুই সেশনে ইন্টার্নশিপের এ সুযোগ দেয় প্রতিষ্ঠানটি।

বর্তমানে ৩১ জানুয়ারি পর্যন্ত গ্রীষ্মকালীন সেশনে ইন্টার্নশিপের জন্য আবেদনপত্র নিচ্ছে বিশ্বব্যাংক। এ প্রতিবেদনে জানানো হবে আবেদন করার প্রক্রিয়া:

১) আবেদন প্রক্রিয়া পুরোটাই অনলাইন ভিত্তিক। আর তাই শুরুতেই আপনাকে যেতে হবে এই লিঙ্কে-

https://wbcba.worldbank.org/loginpage/AzureADB2CLogin.jsp?TYPE=33554433&REALMOID=06-000959ae-af02-153a-93c0-287a0ab1304d&GUID=&SMAUTHREASON=0&METHOD=GET&SMAGENTNAME=$SM$6BSv9Iz6%2febZ448vW2jLy64s8JUTaR3Zo3xNtihmPIxid5A1xkrbGq479d%2b8VIG2&TARGET=$SM$HTTP%3a%2f%2fwbgbip%2eworldbank%2eorg%2fbipform%2easpx

২) এখানে শুরুতে আপনাকে একটি একাউন্ট তৈরি করতে হবে। ই-মেইল ঠিকানা অথবা আপনার লিংকড ইন, ফেসবুক, গুগল প্লাস বা মাইক্রোসফট আইডি দিয়েই সেরে নিতে পারেন এ কাজটি। একাউন্ট তৈরিতে কোন সমস্যা মনে হলে সাহায্যের জন্য যোগাযোগ করতে পারেন এই ই-মেইল ঠিকানায়: ITHelp@worldbankgroup.org

৩) এরপর আপনাকে একটি প্রোফাইল তৈরি করতে হবে বিশ্বব্যাংকের তথ্য ভাণ্ডারে। এরজন্য আপনাকে যেসব তথ্য দিতে হবে তা হল- আপনার নামের পুরো অংশ, আপনার দেশের নাম অর্থ্যাৎ যে দেশের নাগরিক হয়ে আপনি আবেদন করছেন এবং একটি ই-মেইল ঠিকানা।

৪) এই ই-মেইল ঠিকানাটি যেন অবশ্যই সঠিক হয় এবং সেই ই-মেইল ঠিকানায় আসা মেইলে যেন আপনার প্রবেশাধিকার থাকে। কারণ প্রতিষ্ঠানটি আপনার সাথে সকল যোগাযোগ এই ই-মেইলের মাধ্যমেই করবে।

৫) উপরের প্রোফাইল তৈরি করার জন্য ফরমটি পূরণ করলে আপনার ই-ইমেইল ঠিকানায় একটি ভ্যারিফিকেশন কোড যাবে। সেই ভ্যারিফিকেশন কোড দিয়ে আপনার ই-মেইলটি ভ্যারিফাই করে নিতে হবে।

৬) ভ্যারিফাই হয়ে গেলে শুরু হবে ৫ ধাপের মূল আবেদন জমা দেওয়ার কাজ। প্রথম ধাপে আপনার বিষয়ে একটি বিস্তারিত ফরম পূরণ করতে হবে আপনাকে।

৭) দ্বিতীয় ধাপে আপনার সিভি এবং স্টেটমেন্ট অব ইন্টারেস্ট দিতে হবে। এরজন্য আপনাকে একটি ডকুমেন্ট ফাইল আপলোড করতে হবে।

৮) এর পরের ধাপে অর্থ্যাৎ তৃতীয় ধাপে আপনাকে আপনার শিক্ষাগত যোগ্যতার বিষয়ে একটি ফরম পূরণ করতে হবে। আপনি যে মাস্টার্স বা পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত আছে তার স্বপক্ষে প্রমাণপত্র দিতে হবে।

৯) চতুর্থ ধাপে এসে আপনার কর্ম অভিজ্ঞতার বিষয়ে জানতে চাইবে বিশ্বব্যাংক। আপনি অদ্যবধি যেসব প্রতিষ্ঠানে কাজ করেছেন সেগুলোর তথ্যের পাশাপাশি সেখানে আপনার দায়িত্ব কী ছিল সেগুলোও জানাতে হবে। বিশ্বব্যাংকের এ ইন্টার্নশিপে আপনার ইন্টারেস্ট কী থাকবে সেটিও উল্লেখ্য করতে হবে।

১০) পঞ্চম এবং শেষ ধাপে এসে আপনার দেওয়া তথ্য পুনরায় নিশ্চিত হয়ে নেওয়ার সুযোগ দেওয়া হবে আপনাকে। “সাবমিট অ্যাপ্লিকেশন” বাটনে ক্লিক করে সম্পূর্ণ করবেন আপনার আবেদন প্রক্রিয়া।

১১) সবকিছু ঠিকঠাক থাকলে আপনি বিশ্বব্যাংকের একটি “ধন্যবাদ” বার্তা পাবেন আপনি!

 

বিশেষ লক্ষণীয়

আবেদনপত্র পূরণের আগে এই বিষয়গুলোতে রাখুন বিশেষ নজর:

১) আপনি আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ পাবেন একবারই। তাই যথেষ্ট এবং নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ নিশ্চিত করে আবেদনপত্র পূরণ করা শুরু করুন।

২) কোন ধরণের যান্ত্রিক ত্রুটি এড়াতে ব্যবহার করুন গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স, অ্যাপল সাফারি এবং ইন্টারনেট এক্সপ্লোরার ১০ অথবা এর থেকে উন্নত ভার্সনের ব্রাউজার।

৩) পুরো আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে আপনাকে দেওয়া হবে ৪৫ মিনিট। এই সময় অতিক্রম করতে “সময় শেষ” বার্তা আসতে পারে আপনার কম্পিউটারের পর্দায়।

৪) আগেও উল্লেখ করা হয়েছে যে, ই-মেইল ঠিকানা দেওয়ার সময় সতর্ক হতে হবে। তা যেন সঠিক হয়।

৫) আপনার সাথে যোগাযোগের নাম্বার দিতে হবে দেশের কান্ট্রি কোডসহ। তবে এক্ষেত্র ‘+’ চিহ্ন দেওয়া যাবে না। যেমন বাংলাদেশের জন্য ‘৮৮০’ দিয়ে শুরু করে আপনার ফোনের বাকি ডিজিটগুলো দিতে হবে।

৬) আবেদন ফরমের কোথাও বিশেষ বর্ণ (যেমনঃ > / & ইত্যাদি) দেওয়া যাবে না।

৭) পুরো ফরম এবং যেসব ফাইল সংযোজন করবেন তার কোনটির নামের সাথে এসব বিশেষ বর্ণ বা হরফ ব্যবহার করা যাবে না।

৮) যেসব ফাইল আপনি সংযুক্ত করবেন তার কোনটিই ৫ মেগাবাইটের থেকে বেশি বড় হতে পারবে না।

৯) সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনি একবার আবেদনপত্র পূরণ করে ফেললে তা আর সংশোধন বা পরিমার্জন করতে পারবেন না।

প্রসঙ্গত, বিশ্বব্যাংকের এই ইন্টার্নশিপে আবেদনের যোগ্যতা এবং আরও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিঙ্কে

 

এসএইচএস/টিকে

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি