ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

বিশ্বের বৃহত্তম প্লাবিত গুহার সন্ধান মেক্সিকোতে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৩, ২০ জানুয়ারি ২০১৮

মেক্সিকোর উপসাগরীয় অঞ্চল ইউকাটান দ্বীপে বিশ্বের বৃহত্তম প্লাবিত গুহার সন্ধান পেয়েছেন অনুসন্ধানকারী প্রত্নতত্ত্ববিদ ও ডুবুরিরা। আবিষ্কৃত এই নতুন গুহার মধ্যে প্রাচীন মায়ান সম্প্রদায়ের গুপ্তধন থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

দীর্ঘদিন ধরে গুপ্ত গুহার সন্ধান চালাচ্ছিলেন দেশটির ডুবুরি এবং প্রত্নতত্ত্ববিদরা। নতুন গুহাটি রয়েছে পানির তলায় থাকা দুটি গুহার মধ্যবর্তী স্থানে। দুটি গুহার মধ্যে সংযোগ সাধন করছে ৩৪৭ কিলোমিটারের নতুন এই গুহাটি। জোড়া গুহাটির নতুন নাম হচ্ছে স্যাক অ্যাকটন।

উল্লেখ্য, মেক্সিকোতে রহস্যময়ী উপসাগরীয় অঞ্চল পেনিনসুলার রহস্য অনুসন্ধানেই কাজ করছে গ্রেট মায়া অ্যাকুইফার প্রজেক্ট (জিএএম) টিম। রহস্যভেদ করতে দীর্ঘদিন ধরে পেনিনসুলার পানির নিচে থাকা টিমের সদস্যদের কাছে গুহা আবিষ্কারের ঘটনা নিঃসন্দেহে বড় প্রাপ্তি। জিএমএম-এর ডিরেক্টর মনে করেন, বিশ্বের অন্যতম প্রত্নতত্ত্বের খনি হিসেবে এবার প্রতিনিধিত্ব করবে এই নতুন গুহা। যে পদ্ধতিতে গুহার সন্ধান পাওয়া গেছে, সেই একই পদ্ধতিতে জিএএম টিম আগে আমেরিকার প্রাচীন বাসিন্দাদের ইতিহাস খুঁজে বের করেছে। এবার খুঁজে পাওয়া যাবে প্রাচীণ মায়ান সংস্কৃতির তথ্যপ্রমাণ। এমনটাই মনে করছে জিএএম টিম।

সূত্র: সিএনএন

একে// এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি