ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বের শীতলতম গ্রাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৩, ২১ জানুয়ারি ২০১৮

শীত যদি হয় মাইনাস ৬২ সেলসিয়াস তাপমাত্রার তাহলে তা কত উচ্চমাত্রার শীত তা সহজেই অনুমান করা যায়। আর সম্প্রতি এ এরকমই তাপমাত্রার শীত অনুভূত হয়েছে সাইবেরিয়ার ওয়েমইয়াকোন গ্রামে। এটিই এখন বিশ্বের শীতলতম গ্রাম।

এই  বরফ শীতল ঠাণ্ডায় গ্রামের মানুষের মুখেও তুষার জমাট বাঁধছে। এমনই একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন সেখানের এক বাসিন্দা।

গ্রামটি এতটাই ঠাণ্ডা যে, লোকজন বাইরে বের হলে তাদের চোখের ভ্রু থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশ তুষারাবৃত হয়ে যায়। এমনকি লোকজন ভয়ে থাকে, বাইরে গাড়ি নিয়ে বের হলে তা চালু করতে পারবে কি-না। সেখানে কোনো লোক মারা গেলে তার শেষকৃত্য করাটাও কঠিন।

গ্রামটির বাজারে স্থাপন করা ছিল একটি ডিজিটাল থার্মোমিটার। তাপমাত্রা ৬২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পর সেটিও ভেঙে যায়।

জানা গেছে, গ্রামের এক বাসিন্দা মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করেছিলেন। এতে সবার ধারণা কর্তৃপক্ষের জানানো তথ্যের সঙ্গে আসল তাপমাত্রার পার্থক্য রয়েছে।

ওই গ্রামটিতে ৫০০ লোকের স্থায়ী বসতি রয়েছে। গ্রামটিতে প্রতি জানুয়ারিতে গড় তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। তবে পর্যটকদের সহযোগিতার জন্য গত বছর সেখানে একটি থার্মোমিটার স্থাপন করা হয়। এই থার্মোমিটারে চলতি মাসে সর্বোচ্চ মাইনাস ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সূত্র: দ্যা টেলিগ্রাফ

এম/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি