ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৫, ২০ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৫৫, ২৪ ফেব্রুয়ারি ২০১৮

পৃথিবীর সবচেয়ে উঁচু কাঠের ভবন নির্মাণ করবে জাপানের একটি কোম্পানি। ২০৪১ সালে নিজেদের ৩৫০ বছর পূর্তি উপলক্ষে এ ভবন নির্মাণের ঘোষণা দিয়েছে দেশটির সুমিতোমো ফরেস্ট্রি নামে একটি কোম্পানি। রাজধানীর টোকিওতে ৩৫০ মিটার উঁচু ৭০তলা ভবনটি নির্মাণের প্রস্তাব দিয়েছে কোম্পানিটি।

সুমিতোমো ফরেস্ট্রি নামের ওই কোম্পানি বলছে, ডব্লিউ৩৫০ প্রকল্প নামে ৭০ তলাবিশিষ্ট ভবনটি তৈরিতে মাত্র ১০ শতাংশ স্টিল ব্যবহার করা হবে। আর বাকী অংশে প্রায় এক লাখ ৮০ হাজার ঘনমিটার স্থানীয় কাঠ ব্যবহার করা হবে। এ কাঠ দিয়ে প্রায় ১৮ হাজার বাড়ি নির্মাণ করা সম্ভব হবে।

টোকিওতে তৈরি এই ভবনে আট হাজার ঘর থাকবে। প্রতি তলার বারান্দায় বৃক্ষ ও গাছ-লতাপাতা থাকবে। সবুজ প্রকৃতির ছোঁয়া আনতেই এমনটি করা হবে বলে জানিয়েছে তারা।

জাপান ভূমিকম্পপ্রবণ দেশ। সারা বছরই ভূমিকম্প হয়। তাই কম্পন নিয়ন্ত্রণে কাঠের ভেতরে নলের আকৃতির স্টিল ব্যবহার করা হবে। স্তম্ভগুলো হবে স্টিলের। বাঁকানো টিউব স্ট্রাকচারে এমনভাবে ভবনটি তৈরি করা হবে, যার ফলে জাপানের স্বাভাবিক ভূমিকম্পগুলো মোকাবিলা করতে পারবে এটি। ভূমিকম্প প্রবণতার কথা মাথায় রেখেই এই প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি।

চার লাখ ৫৫ হাজার বর্গমিটার ফ্লোর পুরোটাই কাঠের হবে। আলোয় পরিপূর্ণ অ্যাপার্টমেন্টগুলোতে অফিস ও দোকানের ব্যবস্থা থাকবে।

ভবনটি নির্মাণে ব্যয় হবে ৫৬০ কোটি ডলার। একই আকারের প্রচলিত ভবন নির্মাণের চেয়ে এটির খরচ প্রায় দ্বিগুণ হবে বলে জানিয়েছে ওই কোম্পানি। কোম্পানিটি বলছে, ২০৪১ সালের মধ্যে এর নির্মাণকাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

বিশ্বে অনেক জায়গায়ই কাঠ ব্যবহার করে তৈরি করা আকাশচুম্বি ভবন আছে। যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে কাঠের তৈরি ১৮-তলা একটি অফিস ভবন আছে। বর্তমান বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবনটি রয়েছে ভ্যানকুভারে। শিক্ষার্থী বসবাসের জন্য নির্মিত ভবনটি ৫৩ মিটার উঁচু।

সূত্র: ডেইলি মেইল

একে// মেইল


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি