ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশ্বের সবচেয়ে দূষিত নদী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৭, ৪ মার্চ ২০১৮ | আপডেট: ১৫:৩৮, ৪ মার্চ ২০১৮

বিশ্বের সবচেয়ে দূষিত নদী চিতারুম। ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় এর অবস্থান। প্রায় এক দশক আগে বিশ্বব্যাংক এটি বিশ্বের সবচেয়ে দূষিত নদী হিসেবে ঘোষণা দেয়।
নদীর ঘোলা পানির ভেতরে তাকালে কিছুই দেখা যায় না। পানিতে প্রায়ই ভাসতে দেখা যায় বিষাক্ত রাসায়নিক পদার্থ, গৃহস্থালি আবর্জনা ও বিভিন্ন প্রাণীর বিষ্ঠা।
চিতারুম নদীর দূষণ এমন মারাত্মক অবস্থায় পৌঁছেছে যে, কর্তৃপক্ষ স্বাস্থ্য ঝুঁকিসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। ইন্দোনেশিয়া সরকারের এখন লক্ষ্য ২০২৫ সালের মধ্যে চিতারুমের পানি সুপেয় করে তোলা। নদীটির দূষিত পানির ওপর প্রায় তিন কোটি মানুষের জীবন নির্ভরশীল। এসব মানুষ এ নদীর পানি সেচ ও দৈনন্দিন কাজে ব্যবহার করে থাকে। অনেকে এ পানি পানও করে।
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার ৮০ শতাংশ অধিবাসী চিতারুমের পানির ওপর নির্ভরশীল। এ নদীটি প্রায় ৩০০ কিলোমিটার দীর্ঘ। জাভা ও বালি দ্বীপে সরবরাহ করা বিদ্যুৎ উৎপাদনেও ব্যবহার করা হয় এর পানি। নদীতে হাজারখানেক টেক্সটাইল কারখানার বর্জ্য পদার্থ ফেলা হয়।

রোজ প্রায় ২৮০ টন বর্জ্য ফেলা হয় এ নদীতে। এক গবেষণায় দেখা গেছে, নিরাপদ সুপেয় পানির যে মানদণ্ড যুক্তরাষ্ট্র নির্ধারণ করেছে তার চেয়ে এক হাজারগুণ বেশি বিষাক্ত রাসায়নিক পদার্থ পাওয়া গেছে চিতারুমের পানিতে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি